পরিবারের সঙ্গে ঈদ উপযাপনে নৌ, সড়ক ও রেলপথে ভোগান্তি নিয়েই নাড়ির টানে বাড়ি ফিরছে মানুষ

102
পরিবারের সঙ্গে ঈদ উপযাপনে নৌ, সড়ক ও রেলপথে ভোগান্তি নিয়েই নাড়ির টানে বাড়ি ফিরছে মানুষ

পরিবারের সঙ্গে ঈদ উপযাপনে নৌ, সড়ক ও রেলপথে রাজধানী ছাড়ছে মানুষ। সব বাস টার্মিনালেই বাসের সংখ্যা কম বলে অভিযোগ করেছেন যাত্রীরা। পাশাপাশি রয়েছে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ। বেশিরভাগ সড়ক-মহাসড়কে দেখা গেছে দীর্ঘ যানজট। ফলে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় আটকে থাকতে হয়েছে যাত্রী-চালকদের। বেশকটি ট্রেনে দেখা যায় শিডিউল বিপর্যয়।

সড়কপথে ঈদে ঘরমুখী মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। বেশিরভাগ সড়ক-মহাসড়কে দেখা গেছে দীর্ঘ যানজট। ফলে, ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় আটকে থাকতে হয়েছে যাত্রী-চালকদের। তবে, ঢাকা-সিলেট এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনের চাপ অনেকটাই কম। বিভিন্ন মহাসড়কে তীব্র যানজটে নাকাল ঈদে ঘরমুখী হাজারো মানুষ। গন্তব্যে পৌঁছাতে কোথাও কোথাও সময় লাগছে ৩ থেকে ৪ গুণ বেশি।

বঙ্গবন্ধু সেতু মহাসড়কের পূর্বপ্রান্ত থেকে টাঙ্গাইলের করটিয়া পর্যন্ত শনিবার সকাল থেকে দীর্ঘ যানজটে চরম ভোগান্তিতে পড়েন যাত্রী-চালকরা। রাস্তাতেই ঘণ্টার পর ঘণ্টা বসে থাকায় অবর্ণনীয় দুর্ভোগে পোহান ঈদে ঘরমুখী মানুষ। এদিকে, বঙ্গবন্ধু সেতু পশ্চিম প্রান্ত থেকে হাটিকুমরুল হয়ে দিনাজপুর, রাজশাহী ও পাবনামুখি সড়কে বাড়তি চাপের কারণে ধীরগতিতে চলে যানবাহন।

ঢাকা- ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী, ভোগড়া বাইপাস ও চান্দনা চৌরাস্তায় দিনভর ঘরমুখী মানুষ ও যানবাহনের চাপ রয়েছে। যানবাহন সংকট ও বেশি ভাড়া আদায়ের অভিযোগ করেন অনেক যাত্রী।
তবে ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনের চাপ তেমন নেই। গত দুদিনের তুলনায় নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে ঢাকা- চট্টগ্রাম সড়কের মেঘনা টোল প্লাজা এবং ঢাকা-সিলেট মহাসড়কের গাউছিয়া এলাকা পর্যন্ত যানবাহনের চাপ কম।

পরিবারের সঙ্গে ঈদ উপযাপনে সড়ক ও রেলপথে রাজধানী ছাড়ছে মানুষ। সব বাস টার্মিনালেই বাসের সংখ্যা কম বলে অভিযোগ করেছেন যাত্রীরা। পাশাপাশি রয়েছে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ। এদিকে, বেশকটি ট্রেনের শিডিউল বিপর্যয়ের কারণে ভোগান্তিতে পড়েছেন অনেকে।

ঈদ করতে ঠাকুরগাঁও যাবেন আলমগীর কবির। চার বছরের শিশু সন্তান মেরাজ আর স্ত্রীকে নিয়ে তের ঘন্টা ধরে কমলাপুর রেল ষ্টেশনে অপেক্ষা করছেন পঞ্চগড় এক্সপ্রেসের জন্য। একই অপেক্ষা দ্রু‍তযান, সুন্দরবন এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেসের যাত্রীদেরও। অতিরিক্ত যাত্রী চাপের কারণে ট্রেনের শিডিউল বিপর্যয় হচ্ছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

এদিকে, রাজধানীর মহাখালী, সায়েদাবাদ ও গাবতলী টার্মিনালে যাত্রীদের অপেক্ষা দীর্ঘ হচ্ছে। সাধারণ সময়ের চেয়ে বেশী ভাড়া আদায়ের অভিযোগ যাত্রীদের। বাস কর্তৃপক্ষ বলছে, রাজধানীরতে প্রবেশ ও বের হওয়ার পথে গাড়ির জট থাকায় টার্মিনালে নির্ধারিত সময়ে ঢুকতে পারছে না বাস। বাসের পাশাপাশি গাদাগাদি করে ট্রাক ও পিকআপে করেও রওনা হচ্ছে মানুষ। রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে ঈদের ছুটিতে বাড়ি ফিরছেন দক্ষিণাঞ্চলের ঘরমুখী মানুষ।

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে কয়েক দিনের তুলনায় সকাল থেকে যাত্রী ও যানবাহনের চাপ কিছুটা কম রয়েছে। ফলে তেমন কোনো ভোগান্তি ছাড়াই নদী পার হতে পারছেন যাত্রী ও যানবাহনের চালকরা। সকাল থেকে দূরপাল্লার বাস বা ছোট গাড়ির কোনো সিরিয়াল না থাকায় ঘাটে আসামাত্রই সরাসরি ফেরিতে উঠে যাচ্ছে যানবাহন।

পদ্মা সেতু উদ্বোধনের পর পাল্টে গেছে পাটুরিয়া ঘাটের চিত্র। এতে স্বস্তি প্রকাশ করেছেন এ পথে চলাচলকারীরা। বিআইডব্লিউটিসি জানিয়েছে, পাটুরিয়া-দৌলতদিয়া এবং আরিচা কাজিরহাট নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপার নির্বিঘ্ন করতে ছোট বড় ২৬টি ফেরি চালু রয়েছে।