প্রতারণা করে কোটিপতি দুই ভাই গ্রেপ্তার

4
প্রতারণা করে কোটিপতি দুই ভাই গ্রেপ্তার

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বিশেষজ্ঞ পরিচয়ে দীর্ঘদিন ধরে প্রতারণা করে বিপুল টাকা-ডলার হাতিয়ে নেওয়ার অভিযোগে দুই ভাইকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। গত শুক্রবার রাজধানীর ডেমরা থানার টেংরা এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার দুজন হলেন শামীম আহমেদ জয় (২৩) +ও মোহাম্মদ স্বাধীন আহমেদ (১৮)। তাঁরা ইউরোপ, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় বসবাসকারী (প্রবাসী) বাংলাদেশিদের টার্গেট করে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে বর্তমানে কোটিপতি।

Pop Ads

তাঁদের কাছ থেকে হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত একটি সিপিইউ, দুটি মোবাইল ফোন, একটি রাউটার ও ১২টি ভুয়া জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে নিবন্ধন করা সিম কার্ড উদ্ধার করা হয়।

গতকাল শনিবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিটিটিসি প্রধান অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান। তিনি বলেন, সম্প্রতি এক কানাডাপ্রবাসীর আইডির নিরাপত্তা ত্রুটি ঠিক করে দেওয়ার কথা বলে সেটি নিয়ন্ত্রণে নিয়ে ব্ল্যাকমেইল করেন শামীম আহমেদ জয়। ভুক্তভোগীর কাছ থেকে প্রায় ১০ হাজার কানাডিয়ান ডলার হাতিয়ে নেন তিনি।

এ ঘটনায় ভুক্তভোগী প্রবাসী তাঁর বাবার মাধ্যমে সিটিটিসির সাইবার ক্রাইম বিভাগে অভিযোগ করেন। পরে তদন্তে নেমে শুক্রবার ডেমরার টেংরা এলাকায় অভিযান চালিয়ে শামীম ও তাঁর ভাই স্বাধীন আহমেদকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় ওই প্রবাসীর বাবা ডিএমপির উত্তরা পূর্ব থানায় মামলা করেছেন। আসাদুজ্জামান বলেন, গ্রেপ্তারকৃতরা ফেসবুক-ইনস্টাগ্রাম আইডির নিরাপত্তা দুর্বলতা ঠিক করে দেওয়া ও হ্যাক হওয়া আইডি উদ্ধার করে দেওয়ার নামে নিজেরাই বিভিন্ন ব্যক্তির আইডির নিয়ন্ত্রণ নিয়ে নিতেন।

এরপর আইডিতে থাকা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস করে দেওয়ার ভয় দেখিয়ে হাতিয়ে নিতেন টাকা।