প্রতিটি ইউনিয়নে লটারির মাধ্যমে প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করা হবে:খাদ্যমন্ত্রী

134

সুপ্রভাত বগুড়া ( অন্তর আহম্মেদ, নওগাঁ ): সরকারী ভাবে এবার বোরো মৌসুমে ৩৬ টাকা দরে ১০ লাখ মেট্রিকটন সিদ্ধ চাল, ৩৫ টাকা দরে দেড় লাখ মেট্রিকটন আতপ চাল মিলারদের কাছ থেকে ও ২৭ টাকা দরে ৮ লাক্ষ মেট্রিকটন কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করা হবে।

আজ বৃহষ্পতিবার দুপরে নওগাঁ সদর এলএসডি খাদ্যগুদাম চত্বরে বোরো ধান চাল সংগ্রহের অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভ উদ্বোধন অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এসব কথা বলেন।

তিনি বলেন, ধান চাল ক্রয়ে কোন প্রকার রাজনৈতিক বা মধ্যস্বত্বভোগীরা যাতে প্রভাব না ফেলে সেজন্য দেশের সকল ডিসি ফুড কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। কৃষি বিভাগ থেকে ৭ তারিখের মধ্যে তালিকা দেওয়া কথা সেই তালিকা অনুযায়ী ইউনিয়নে ইউনিয়নে লটারি করে প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করা নির্দেশ দেন।

এছাড়াও সরকার দূর্য়োগ মোকাবেলায় যে পরিমান ত্রান দিয়ে যাচ্ছে ফলে গুদাম ফাঁকা হচ্ছে এবং যতদিন পর্যন্ত সরকার এই ত্রান দিয়ে যাবে েিসটার উপর নির্বর করে প্রয়োজনে আরও চাল ক্রয় করা হবে তবে ধান কেনা হবে না।

এসময় অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ওয়াশিমুল বারী, জেলা খাদ্য নিয়ন্ত্রক জি,এম ফারুক হোসেন পাটোয়ারী, সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার টুকটুক তালুকদার, জেলা চালকল মালিক গ্রুপের সভাপতি রফিকুল ইসলাম, সাধারন সম্পাদক ফরহাদ হোসেন চকদার, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাজের হাসান, সদর ওসি এলএসডি আতিকুল ইসলামসহ চালকলের নেতৃবৃন্দ ও রাজনৈতিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এবার জেলায় ৪৯ হাজার ২৬০ মেট্রিকটন চাল ও ৬ হাজার ৫১ মেট্রিকটন আতপ চাল, ২৩ হাজার ২৩২ মেট্রিকটন ধান ৩১ আগষ্ট্রের মধ্যে করা হবে বলে খাদ্যবিভাগ জানান।