প্রথম থেকে নবম শ্রেণিতে লটারির মাধ্যমে ছাত্র-ছাত্রীদের ভর্তি করা হবে : শিক্ষামন্ত্রী

120
প্রথম থেকে নবম শ্রেণিতে লটারির মাধ্যমে ছাত্র-ছাত্রীদের ভর্তি করা হবে : শিক্ষামন্ত্রী

সুপ্রভাত বগুড়া (শিক্ষা-সাহিত্য): করোনাভাইরাস মহামারির কারণে এবার প্রথম থেকে নবম শ্রেণিতে লটারির মাধ্যমে ছাত্র-ছাত্রীদের ভর্তি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার সকালে রাজধানীর মিন্টো রোড থেকে অনলাইনে সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী জানান, এবার ৫ স্কুলে ভর্তির আবেদনের সুযোগ পাবে শিক্ষার্থীরা। এলাকাভিত্তিক ভর্তির কোটা বাড়ছে ৫০ ভাগ। কোনো স্কুলে ভর্তির সময় অতিরিক্ত ফি নেয়া হলে কঠোর ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দেন শিক্ষামন্ত্রী। ভর্তি প্রক্রিয়া স্বচ্ছভাবে হয় কি না তা নজরদারিতে রাখা হবে বলেও জানান তিনি।

ভার্চুয়ালি অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক ও বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা যুক্ত ছিলেন।

প্রতি বছর শুধুমাত্র প্রথম শ্রেণির ভর্তিতে লটারি মাধ্যমে এবং দ্বিতীয় থেকে অষ্টম শিক্ষার্থীদের ভর্তি করা হয় পরীক্ষার মাধ্যমে। তবে দেশে করোনা মহামারির কারণে ২০২১ সালে অনলাইনের মাধ্যমে সব ক্লাসেই শিক্ষার্থী ভর্তির ফরম বিক্রি করা হবে।

এরপর তা যাচাই-বাছাই করে লটারির জন্য নির্বাচন করবে স্কুল কর্তৃপক্ষ। একাধিক ধাপে লটারি করে শিক্ষার্থী ভর্তি করা হবে। এর ফলাফল নিজ নিজ বিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। স্কুল ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষক ও কয়েকজন অভিভাবক নিয়ে গঠিত ভর্তি কমিটি এসব প্রক্রিয়া সম্পন্ন করবে।