প্রথম দিনটা বেশ ভালোভাবেই পার করেছে স্বাগতিক ইংল্যান্ড

17
প্রথম দিনটা বেশ ভালোভাবেই পার করেছে স্বাগতিক ইংল্যান্ড ছবি- সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (খেলা-ধুলা): ম্যানচেস্টারে টস হেরে সিরিজের দ্বিতীয় টেস্টে ব্যাট করতে নামে ইংলিশরা।

প্রথম টেস্ট জিতে নেয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দিনটা বেশ ভালোভাবেই পার করেছে স্বাগতিক ইংল্যান্ড।

ডম সিবলি ও বেন স্টোকসের ব্যাটিং দৃঢ়তায় বড় সংগ্রহের আভাস দিচ্ছে ইংলিশরা। দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে ২০৭ রান। ওল্ড ট্রাফোর্ডে বৃষ্টির কারণে খেলা শুরু হতে দেরি হয়।

ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে যায় স্বাগতিকরা। ২৯ রানে ২ উইকেট হারায় ইংলিশরা। তৃতীয় উইকেটে সিবলি ও অধিনায়ক জো রুট ভালই এগুচ্ছিলেন।

দলীয় ৮১ রানের মাথায় ২৩ রান করে আউট হন রুট। এরপর সিবলির সঙ্গে যোগ দেন বেন স্টোকস। তাদের দুজনের ব্যাটিং দৃঢ়তায় শেষ পর্যন্ত দুই শতাধিক রান তুলে দিন শেষ করে ইংল্যান্ড।

ইংল্যান্ড শিবিরে শুরুতেই ধাক্কা দেন রোস্টন চেজ। দলীয় ২৯ রানেই ররি বার্নসকে ফেরান তিনি। মাত্র ১৫ রানে এলবিডব্লিউ হন বার্নস।

পরের বলেই চেজ স্লিপে হোল্ডারের হাতে ক্যাচ বানিয়ে ফেরত পাঠান জ্যাক ক্রাউলিকে।

গোল্ডেন ডাক মেরে প্যাভিলিয়নে ফেরেন তিনি।এরপর ডম সিবলি ও জো রুট মিলে ৫২ রানের জুটি গড়ে ধকল সামাল দেন। দলীয় ৮১ রানের মাথায় এই জুটি ভাঙেন আলজারি জোসেফ।

তার বলে সেই স্লিপে হোল্ডারের তালুবন্দি হয়ে ফেরত যান রুট। ৪৯ বল খেলে ২ চারে ২৩ রান করে যান তিনি।চতুর্থ উইকেটে জুটিতে শক্ত প্রতিরোধ গড়েন সিবলি ও স্টোকস।

ক্যারিবীয় বোলারদের বিপক্ষে বেশ আস্থার সঙ্গেই ব্যাট করতে থাকেন তারা। দু’জনেই তুলে নেন অর্ধশতক।

এ দুই ব্যাটসম্যান দিনের বাকিটা সময় পার করে দেন।প্রথম টেস্টে নৈপুণ্য দেখানো সিবলি দ্বিতীয় টেস্টে শতকের দিকে এগিয়ে যাচ্ছেন।

দিন শেষে সিবলি ২৫৩ বল খেলে ৪টি চারের সাহায্যে ৮৬ রান নিয়ে অপরাজিত আছেন।

আর স্টোকস ১৫৯ বল খেলে ৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৫৯ রানে অপরাজিত থাকেন। চতুর্থ উইকেটে ১২৬ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন আছেন তারা।

ক্যারিবীয় স্পিনার রোস্টন চেজ দু’টি ও পেসার আলজাররি জোসেপ একটি উইকেট দখল করেন।

উল্লেখ্য, প্রথম টেস্টে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তাতে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে সফরকারীরা।