প্রায় তিন মাস বন্ধ থাকার পর আগামী ৭ জুলাই থেকে ঢাবিতে পুরোদমে অনলাইন ক্লাস শুরু হচ্ছে

73
প্রায় তিন মাস বন্ধ থাকার পর আগামী ৭ জুলাই থেকে ঢাবিতে পুরোদমে অনলাইন ক্লাস শুরু হচ্ছে।

সুপ্রভাত বগুড়া (শিক্ষা-সাহিত্য): করোনাভাইরাস সংক্রমণের কারণে ক্ষতির মুখে পড়েছে শিক্ষা কার্যক্রম। অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ও কার্যত অচল হয়ে পড়েছে। প্রায় তিন মাস ধরে বন্ধ আছে বিশ্ববিদ্যালয়ের সব ধরণের ক্লাস-পরীক্ষা। যদিও বেশকিছু বিভাগ পরীক্ষামূলকভাবে অনলাইনে ক্লাস নেয়া শুরু করেছে।

তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী চলতি মাসের ৭ তারিখ থেকে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও ইন্সটিটিউটে পুরোদমে অনলাইন ক্লাস শুরু করতে যাচ্ছে। গেল মাসের শেষ সপ্তাহে বিভাগ ও ইন্সটিটিউট-প্রধানদের দিয়েই অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু করতে অনুরোধ জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এরপরই শিক্ষকরা শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে ই-মেইল ঠিকানা ও ফোন নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য নিচ্ছেন। দিচ্ছেন অনলাইন ক্লাস বিষয়ক প্রয়োজনীয় পরামর্শ ও নানা দিক নির্দেশনা। তবে শিক্ষক-শিক্ষার্থীদের প্রযুক্তিগত সীমাবদ্ধতার কারণে অনলাইন ক্লাসের সফলতা নিয়ে সন্দিহান শিক্ষকরা।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল সময় সংবাদকে জানান, শিক্ষার্থীদের সার্বিকভাবে এগিয়ে নিতেই আমাদের এই উদ্যোগ। তাদের যাতে সেশনজটে পড়তে না হয় সে লক্ষ্যেই অনলাইন ক্লাস দ্রুত শুরু করতে চাই আমরা।

৭ জুলাই থেকে অনলাইন ক্লাসের কার্যক্রম শুরু হবে বলে নিশ্চিত করেন তিনি। মাকসুদ কামাল আরও জানান, আমাদের কিছু আর্থিক ও প্রযুক্তিগত সমস্যা রয়েছে। তা সত্ত্বেও আমরা পিছিয়ে থাকতে চাই না। আমাদের অনেক শিক্ষার্থীই প্রযুক্তির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।

সুতরাং, অনলাইন ক্লাস চালু হলে তারা দ্রুতই তার সঙ্গে মানিয়ে নিতে পারবে বলে মনে করি। ক্লাস শুরু হলে সবাই এর সঙ্গে অভ্যস্ত হয়ে উঠবে।