ফ্রান্স ও জার্মানিকে সতর্ক করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

77
ফ্রান্স ও জার্মানিকে সতর্ক করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ইউক্রেনকে অস্ত্র যোগান দেয়ার বিষয়কে “বিপজ্জনক” বলে ফ্রান্স ও জার্মানিকে সতর্ক করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার সকালে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে কথা বলে পুতিন এই সতর্কবার্তা দেন।

ক্রেমলিন জানিয়েছে, পুতিন ইউরোপের এই দুই নেতাকে ইউক্রেনে অস্ত্র সরবরাহ করাকে “বিপজ্জনক”, “পরিস্থিতির আরও অস্থিতিশীলতা এবং মানবিক সঙ্কট বৃদ্ধির ঝুঁকি” সম্পর্কে সতর্ক করে দিয়েছেন।

ক্রেমলিনের বার্তায় বলা হয়, পুতিন বলেছেন, তিনি মস্কোর সামরিক অভিযানের সময় ইউক্রেনের বন্দরে আটকে থাকা শস্যবাহী জাহাজগুলোর বিষয়ে একটা উপায় খুঁজতে প্রস্তুত ছিলেন। পুতিনের ভাষ্যমতে, “রাশিয়া কৃষ্ণ সাগরের বন্দর থেকে ইউক্রেনীয় শস্য রপ্তানিসহ খাদ্য শস্যের নিরবচ্ছিন্ন রপ্তানির বিকল্প খুঁজতে এবং সবরকম সাহায্য করতে প্রস্তুত।”

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, “রাশিয়ান সার এবং কৃষি পণ্যের সরবরাহ বৃদ্ধি বিশ্বব্যাপী খাদ্য বাজারে উত্তেজনা কমাতে সাহায্য করবে। তবে অবশ্যই, নিষেধাজ্ঞাগুলো অপসারণ করতে হবে।” ক্রেমলিন অভিযোগ করে বলেছে, ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে আলোচনার প্রতি “বিশেষ মনোযোগ” দেয়া হয়েছিল।

তবে তা “কিয়েভের ভুলেই স্থবির হয়ে পড়েছে”। একইসঙ্গে “ভ্লাদিমির পুতিন এই আলোচনা পুনঃরায় শুরু করার ব্যাপারে রাশিয়ান পক্ষের উন্মুক্ততা নিশ্চিত করেছেন” বলেও উল্লেখ করেছে ক্রেমলিন। সূত্র- বিবিসি।