বগুড়াসহ দেশের ১০টি জেলার রেডজোন তালিকা প্রকাশ ও সাধারণ ছুটি ঘোষণা !

78
বগুড়াসহ দেশের ১০টি জেলার রেডজোন তালিকা প্রকাশ ও সাধারণ ছুটি ঘোষণা ! প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (প্রচ্ছদ): করোনা বাইরাসের সংক্রমণ যেন কিছুতেই ঠেকানো যাচ্ছেনা। যতই দিন গড়াচ্ছে ততোই বেড়ে চলেছে নতুন সংক্রমণ ও মৃত্যুর রেকর্ড। তাই মহামারি ও সংক্রমণ ঠেকাতে গতকাল ২১জুন রাতে এ বিষয়ে প্রজ্ঞাপণ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সেই হিসাবে বগুড়া সহ দেশের ১০টি জেলা রেডজোন আওতায় নিয়ে ২১শে জুন থেকে শুরু করে বিভিন্ন মেয়াদে ঘোষনা করা হয়েছে সাধারণ ছুটিও। ১০ জেলার রেড জোন এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে গতকালই গ্যাজেট প্রকাশ করেছে সরকার।

রেডজোন তালিকায় প্রকাশিত জেলাগুলো হলো :

চট্টগ্রাম, বগুড়া, মৌলভীবাজার, চুয়াডাঙ্গা, যশোর, মাদারীপুর, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ ও কুমিল্লা।

গ্যাজেট অনুসারে, ওই অঞ্চলগুলোতে অবস্থিত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে সাধারণ ছুটি চলবে। রেড জোনের বাসিন্দা সকল কর্মজীবী সাধারণ ছুটি উপভোগ করবেন। যেকোনো জরুরি সার্ভিস এই রেড জোন বিধিনিষেধের বাইরে থাকবে।

চট্টগ্রাম জেলা: চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড নং-১০ উত্তর কাট্টলি (বিসিক শিল্প নগরী ব্যতীত) এলাকা। রেড জোন ১৭ জুন থেকে পরবর্তী ২১ দিন। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৮ জুলাই।

বগুড়া জেলা: বগুড়া পৌরসভার চেলোপাড়া, নাটাইপাড়া, নারুলী, জলেশ্বরীতলা, সূত্রাপুর, মালতিনগর, ঠনঠনিয়া, হাড়িপাড়ি ও কলোনি এলাকা। রেড জোন ১৪ জুন থেকে পরবর্তী ২১ দিন। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৫ জুলাই।

চুয়াডাঙ্গা জেলা: দামুড়হুদা উপজেলার দর্শনা পৌরসভার ৫নং ওয়ার্ডের পরানপুর গ্রামের রিফিউজি কলোনি ও ৭নং ওয়ার্ডের থানা পাড়া এলাকা। রেড জোন ১৭ জুন থেকে পরবর্তী ২১ দিন। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৮ জুলাই।

মৌলভীবাজার জেলা: শ্রীমঙ্গল উপজেলার শ্রীমঙ্গল ইউনিয়নের ক্যাথলিক মিশন রোড, রূপশপুর, সবুজবাগ, মুসলিমবাগ, লালবাগ, বিরাইমপুর এবং শ্রীমঙ্গল পৌরসভার কালীঘাট রোড ও শ্যামলী এলাকা; কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নের নন্দননগর, কাদিপুর ইউনিয়নের মনসুর এবং কুলাউড়া পৌরসভার মাগুর ও মনসুর এলাকা। রেড জোন ১৪ জুন থেকে পরবর্তী ২১ দিন। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৫ জুলাই।

নারায়ণগঞ্জ জেলা: রূপপুর উপজেলার রূপগঞ্জ ইউনিয়ন (উত্তরে বালু ব্রিজ, দক্ষিণে কায়েতপাড়া, পূর্বে কায়েতপাড়া এবং পশ্চিমে কাঞ্চন পৌরসভা)। রেড জোন ১১ জুন থেকে পরবর্তী ২১ দিন। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ২ জুলাই।

হবিগঞ্জ জেলা: হবিগঞ্জ পৌরসভার ৬ ও ৯নং ওয়ার্ড; চুনারুঘাট উপজেলার ৩নং দেওরগাছ ইউনিয়ন, ৭নং উবাহাটা ইউনিয়ন ও ৯নং রাণীগাঁও ইউনিয়ন এবং চুনারুঘাট পৌরসভা; আজমিরীগঞ্জ উপজেলার ১নং আজমিরীগঞ্জ সদর ইউনিয়ন; মাধবপুর পৌরসভা এলাকা। রেড জোন ১৮ জুন থেকে পরবর্তী ২১ দিন। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৯ জুলাই।

মুন্সীগঞ্জ জেলা: মুন্সীগঞ্জ পৌরসভার ১নং ওয়ার্ডের অধীন মাঠপাড়া এলাকা। রেড জোন ১৯ জুন থেকে ৯ জুলাই। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৯ জুলাই।

কুমিল্লা জেলা: কুমিল্লা সিটি করপোরেশনের ৩নং ওয়ার্ডের কালিয়াজুরি, রেইসকোর্স, শাসনগাছা; ১০নং ওয়ার্ডের ঝাউতলা, কান্দিরপাড়, পুলিশ লাইন, বাদুরতলা; ১২নং ওয়ার্ডের নানুয়ার দিঘীর পাড়, নবাববাড়ি চৌমুহনী, দিগাম্বরীতলা এবং ১৩নং ওয়ার্ডের টমছম ব্রিজ, থিরাপুকুরপাড় ও দক্ষিণ চর্থা এলাকা। রেড জোন ১৯ জুন থেকে ৩ জুলাই। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৩ জুলাই।

যশোর জেলা: অভয়নগর উপজেলার চলিশিয়া, পিয়ারা ও বাঘুটিয়া ইউনিয়ন এবং অভয়নগর পৌরসভার ২, ৪, ৫, ৬ ও ৯নং ওয়ার্ড এলাকা; চৌগাছা উপজেলার চৌগাছা পৌরসভার ৬নং ওয়ার্ড এলাকা; ঝিকরগাছা উপজেলার ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩নং ওয়ার্ড এলাকা; কেশবপুর উপজেলার কেশবপুর পৌরসভার ১ ও ৩নং ওয়ার্ড এলাকা; যশোর সদর উপজেলার যশোর পৌরসভার ৪ ও ৬নং ওয়ার্ড এবং আরবপুর ও উপশহর ইউনিয়ন; শার্শা উপজেলার বেনাপোল পৌরসভার ২নং ওয়ার্ড এবং শার্শা ইউনিয়ন। রেড জোন ১৫ জুন থেকে পরবর্তী ২১ দিন। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৬ জুলাই।

ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়ন; যশোর সদর উপজেলার যশোর পৌরসভার ৪নং ইউনিয়ন। রেড জোন ১৬ জুন থেকে পরবর্তী ২১ দিন। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৭ জুলাই।

অভয়নগর উপজেলার শ্রীধরপুর ইউনিয়ন; যশোর সদর উপজেলার যশোর পৌরসভার ৬নং ওয়ার্ড এলাকা। রেড জোন ১৭ জুন থেকে পরবর্তী ২১ দিন। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৮ জুলাই।

শার্শা উপজেলার বেনাপোল পৌরসভার ৩নং ওয়ার্ড এলাকা। রেড জোন ১৮ জুন থেকে পরবর্তী ২১ দিন। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৯ জুলাই।

মাদারীপুর জেলা: মাদারীপুর সদর উপজেলার মাদারীপুর পৌরসভার ১, ২, ৩, ৪, ৫, ৬ ও ৭নং ওয়ার্ড এলাকা এবং বাহাদুরপুর, দুধখালী, ঝাউদি, মস্তফাপুর, রাস্তি ও কেন্দুয়া ইউনিয়ন; শিবচর উপজেলার শিবচর পৌরসভার ১, ৪ ও ৫নং ওয়ার্ড এলাকা এবং শিবচর দ্বিতীয় খণ্ড, বহেরাতলা দক্ষিণ, বাঁশকান্দি, ভদ্রাসন, কাদিরপুর, মাদবরেরচর ও পাঁচ্চর ইউনিয়ন;

কালকিনি উপজেলার কালকিনি পৌরসভার ১, ৪, ৫, ৭, ৮ ও ৯নং ওয়ার্ড এলাকা এবং ডাসার, গোপালপুর, আলীনগর ও শিকারমঙ্গল ইউনিয়ন; রাজৈর উপজেলার রাজৈর পৌরসভার ১, ২, ৩, ৫, ৬ ও ৮নং ওয়ার্ড এবং বদরপাশা, আমগ্রাম, কবিরাজপুর ও হোসেনপুর ইউনিয়ন। রেড জোন ১৮ জুন থেকে ৩০ জুন। সাধারণ ছুটির মেয়াদ ২১ জুন থেকে ৩০ জুন।