বগুড়ায় ‘আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস’ পালন

115
বগুড়া শাজাহানপুর উপজেলার আশেকপুর ইউনিয়নের জোড়া তাল পুকুর গ্রামে পিইউপি আয়োজনে ‘আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস’ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পল্লী উন্নয়ন প্রকল্প (পিইউপি)’র আয়োজনে এবং এএলআরডি’র সহযোগিতায় বগুড়া জেলার শাজাহানপুর উপজেলার আশেকপুর ইউনিয়নের জোড়া তাল পুকুর গ্রামে ‘আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস’ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। “গ্রামীণ নারীরা সবার জন্য পুষ্টিকর খাদ্য চাষ করেন” এবারের প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আলোচনা সভায় পল্লী উন্নয়ন প্রকল্পের প্রধান সমন্বয়কারী শেখ মোঃ আবু হাসানাত সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার সকালে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন শাজাহানপুর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ হেফাজত আরা মিরা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রেবেকা সুলতানা, উপজেলা তথ্য অফিসার আফসানা আফরিন, আশেকপুর ইউনিয় পরিষদের চেয়ারম্যান মোঃ ফিরোজ আলম, সাবেক মহিলা মেম্বার অঞ্জনা বেগম, পুরুষ মেম্বার মোঃ মোস্তফা, মোঃ আব্দুল মালেক, মোঃ সাইফুল ইসলাম, সুশিল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, যুব সদস্য, এনজিও প্রতিনিধি ও গ্রামের সাধারন কৃষক-কৃষাণী এবং অন্যান্য জনসাধারন।

সভায় বক্তারা গ্রামাঞ্চলের গ্রামীণ নারীদের উদ্দেশ্য বলেন যে,“গ্রামীণ নারীরা সবার জন্য পুষ্টিকর খাদ্য চাষ করেন” এবং সবার জন্য পুষ্টির চাহিদা পুরনের লক্ষ্যে উৎপাদনে সবচেয়ে বড় অবদান রাখেন। যার কারণে নারীদের জীবনযাত্রার মান উন্নয়নে নারী অধিকার, গ্রামীণ নারী কৃষকদের মর্যাদা আদায়, নারীর অর্থনৈতিক-সামাজিক ক্ষমতায়নে ভূমি অধিকার প্রতিষ্ঠায়, নারীর ভূমি ও কৃষি অধিকার প্রতিষ্ঠায় এবং কৃষাণী হিসেবে পরিবারে ও সমাজে স্বীকৃতি এবং মর্যাদা দেয়ার জন্য স্থানীয় আন্দোলনের সাথে একাত্বতা প্রকাশ করার কথা ব্যক্ত করেন।

তারা বাংলাদেশের অর্থনীতি উন্নয়নের গতিশীলতাকে আরো বেগবান রাখার জন্য গ্রামীণ নারীদের অধিকার প্রতিষ্ঠারয় সরকারের নীতিনির্ধারক মহলের প্রতি আহŸান জানান। উক্ত আলোচনা সভাটি পরিচালনা করেন বগুড়ার পল্লী উন্নয়ন প্রকল্প প্রোগ্রাম অফিসার নিলুফা ইয়সমিন।