বগুড়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবসে আলোচনা সভা

127
বগুড়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবসে আলোচনা সভা। ছবি-হেলাল

সুপ্রভাত বগুড়া (আবু সাঈদ হেলাল): ‘মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’ এই শ্লোগানকে সামনে রেখে বগুড়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ৩টার দিকে বগুড়া জেলা প্রশাসক কার্যালয় চত্বরে জেলা প্রশাসন ও বিআরটিএ বগুড়ার আয়োজনে এই দিবসের উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে জেলা প্রশাসকের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বগুড়ার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সালাহ্উদ্দিন আহমেদ।

এসময় তিনি বক্তব্যে বলেন, টেকসই অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নে উন্নত পরিবহন সেবার বিকল্প নেই। সড়ক দুর্ঘটনাজনিত জীবনহানি, জখম এবং আর্থিক ক্ষয়-ক্ষতির পরিমাণ কমিয়ে আনার ক্ষেত্রে সড়ক নিরাপত্তামূলক কর্মসূচি গ্রহণের গুরুত্ব অপরিসীম। তিনি আরও বলেন, ‘সড়ক দুর্ঘটনা রোধে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। জাতীয় মহাসড়ক চার লেনে উন্নীতকরণ, এক্সপ্রেসওয়ে নির্মাণ, ম্যাস র‌্যাপিড ট্রানজিট ও বাস র‌্যাপিড ট্রানজিট নির্মাণসহ গণপরিবহনে শৃঙ্খলা আনয়নের নিমিত্তে বাস রুট ফ্র্যাঞ্চাইজ এর কার্যক্রম শুরু হয়েছে।’ দূর্ঘটনা রোধে আমাদের সকলকে যার যার অবস্থান থেকে সচেতনতা সৃষ্টি করতে হবে।

বিআরটিএ বগুড়ার মোটরযান পরিদর্শক এস. এম সবুজের সঞ্জালনায় সভায় বক্তব্য রাখেন ডিএসবি বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার মোতাহার হোসেন, সড়ক ও জনপথ বগুড়ার নির্বাহি প্রকৌশলী আশরাফুজ্জামান, বগুড়া হাইওয়ে সার্কেলের সিনিয়র সহকারি পুলিশ সুপার রায়হান ইবনে রহমান, বিআরটিএ বগুড়ার সহকারি পরিচালক সৈয়দ মেসবাহ উদ্দিন, বগুড়া প্রেসক্লাবের সহ-সভাপতি আব্দুস সালাস বাবু, আরটিসি সদস্য শাহরিয়ার আরিফ ওপেল,

বগুড়া জেলা মোটর মালিক গ্র“পের সভাপতি শাহ মো. আখতারুজ্জামান ডিউক, আন্ত: জেলা ট্রাক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল মান্নান মন্ডল, নিরাপদ সড়ক চাই জেলা শাখার সভাপতি মোস্তাফিজার রহমান, বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউটের চিফ ইন্সট্রাক্টর (পাওয়ার) হাফিজুর রহমান, সরকারি আজিজুল হক কলেজের প্রফেসর মোহাম্মদ আব্দর রশিদ।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সড়ক ও জনপদ বিভাগ বগুড়ার সহকারি প্রকৌশলী শেখ রুহুল আজম, সাইফুল ইসলাম, এলজিইডির সহকারি প্রকৌশলী কাউছার আলম ভূইয়া, শফিকুল ইসলাম, নিরাপদ সড়ক চাই জেলা শাখার সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম সোহাগ, বগুড়া চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট এনামুল হক, প্রদীপ কুমার রায়, জামিল হোসেনসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা।

সভায় বক্তারা সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে দুর্ঘটনার কারণ অনুসন্ধান, রোড সেফটি অডিট পরিচালনাসহ জনসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি এ লক্ষ্যে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। ‘সড়ক নিরাপত্তা নিশ্চিতকল্পে পরিবহন মালিক, শ্রমিক, যাত্রি, পথচারী নির্বিশেষে সকলের এ সংক্রান্ত আইন ও বিধি বিধান জানা এবং তা মেনে চলা আবশ্যক।