বগুড়ায় জিয়ার নাম মুছে ফেলায় বিএনপি’র প্রতিবাদ

137
বগুড়ায় জিয়ার নাম মুছে ফেলায় বিএনপি’র প্রতিবাদ। ছবি-আবদুল ওহাব

সুপ্রভাত বগুড়া (আবদুল ওহাব বগুড়া প্রতিনিধি): বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের জন্মভুমি বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ী এলাকায়।

তার স্মৃতি বুকে ধারন করতে তার জন্মভুমি বাগবাড়ীতে ১৯৯৫ সালে শহীদ জিয়া উচ্চ বিদ্যালয় এবং ২০০১ সালে সুখানপুকুরে শহীদ জিয়াউর রহমান বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন এলাকার জনগন। পরবর্তীতে ২০১৯ সালে বিদ্যালয় দু’টি এমপিওভুক্ত হয়।

দীর্ঘদিন যাবত বিদ্যালয় দুটি এই নামে পরিচালিত হয়ে আসলেও সম্প্রতি বিদ্যালয় দৃটির নাম পরিবর্তন করে গেজেট প্রকাশ করা হয়েছে এবং নামফলক থেকে শহীদ জিয়া নাম মুছে ফেলে সুখানপুকুর বন্দর উচ্চ বিদ্যালয় ও গাবতলী পূর্বপাড়া উচ্চ বিদ্যালয় নামকরণ ফলক লেখা হয়েছে। এতে করে ক্ষিপ্ত হয়ে উঠেছে এলাকাবাসি।

মঙ্গলবার ১৬ জুন জিয়াউর রহমানের নামকরণ মুছে ফেলার প্রতিবাদ ও পুনরায় নাম ফলক স্থাপনের দাবিতে বগুড়ার শাজাহানপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে শাজাহানপুর উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

সংবাদ সম্মেলনে শাজাহানপুর উপজেলা বিএনপির আহবায়ক মোঃ আব্দুল হাকিম বলেন, আওয়ামী লীগ সরকার রাজনৈতিক প্রতিহিংসা বশত দু’টি বিদ্যালয়ের নামকরণ পরিবর্তন করে গেজেট প্রকাশ করেছে। তাই শাজহানপুর উপজেলা বিএনপি ন্যাক্কারজনক এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

তিনি বলেন, করোনা’র ছোবলে বিশ্ব সহ সমগ্র বাংলাদেশে যখন লাশের মিছিল। ঠিক সেই মুহুর্তে বিদ্যালয়ের নাম থেকে জিয়ার নাম মুছে ফেলা একটা ঘৃনীত ও নোংরামি কাজ। মনে রাখা প্রয়োজন শহীদ জিয়ার নাম বাংলার জনগনের হৃদয় থেকে কখনও মুছে ফেলা সম্ভবনা।

তাই রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত এ জঘন্য কর্মকান্ডের সাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে, অবিলম্বে গেজেট বাতিলপূর্বক জিয়াউর রহমানের নাম পুনঃস্থাপন করাার দাবী জানাচ্ছি। অন্যথায় এলাকাবাসি ক্ষিপ্ত হলে অনাকাংখিত পরিস্থিতির জন্য উপজেলা বিএনপি’র নেতৃবৃন্দ এর দায়ভার বহন করবে না।

এছাড়া সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও বগুড়া জেলা প্রশাসকের দৃষ্টি আর্কষণ করেন। সংবাদ সমেম্মলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা বিএনপির যুগ্ম-আহবায়ক বজলুর রহমান নিলু, আহবায়ক কমিটির সদস্য এনামুল হক শাহীন, আবু শাহীন সানি,

ইউনূস আলী খন্দকার, আজিজুর রহমান বিদ্যুৎ, হারেজ উদ্দিন, আনোয়ার হোসেন, রেজাউল তালুকদার, বিএনপি নেতা নুরুল আজাদ, উপজেলা শ্রমিকদলের সভাপতি আব্দুস সোবাহান পুটু, জাসাস সাধারণ সম্পাদক হাসান আলী সহ প্রমুখ।