বদলগাঁছী মিঠাপুর ইউনিয়নে বিট পুলিশিং আলোচনা সভা অনুষ্ঠিত

30

সুপ্রভাত বগুড়া (বুলবুুল আহম্মেদ ; ( বুলু) নওগাঁ, বদলগাঁছী): নওগাঁ বদলগাঁছী মিঠাপুর ইউনিয়নে ‘বিট পুলিশিং বাড়ি বাড়ি, নিরাপদে সমাজ গড়ি’ এবং পায়ে হেঁটে বাড়ির পাশে বিট পুলিশিং কার্যালয়ে যাই বিনা খরচায় অনায়াসে পুলিশের সেবা পেতে এই প্রতিপাদ্যকে সামনে রেখে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, ইভটিজিং, বাল্য বিয়ে ও যৌতুকমুক্ত সমাজ ও জননিরাপত্তা নিশ্চিত করতে নওগাঁ জেলার মিঠাপুর ইউনিয়ন পরিষদের বিট পুলিশিং কার্যালয়ের আলোচনা সভা হয়েছে।

বুধবার সকাল ১২ টায় (১৬/৯/২০২০সেপ্টেম্বর) ২০২০ ইং সকালে মিঠাপুর ইউনিয়নে পরিষদের প্রাঙ্গনে বিট পুলিশিং অফিসার এস,আই,শ্রী গৌরাঙ্গ মোহন রায়,সহকারী এ,এস আই আবু বক্কর সিদ্দিক মোঃ এ,এস,আই, ইকবাল হোসাইন মিঠাপুর ইউনিয়নের আওয়ামী সভাপতি আহসান হাবিল ( হাবীব)ফকির মিঠাপুর ইউনিয়নে চেয়ারম্যান আলহাজ্ব মোঃ ফিরোজ হোসেন মোঃ লৎফর রহমান,

( সিঃ) সহ সভাপতি বদলগাঁছী থানা মিঠাপুর ইউনিয়ন আওয়ামীলীগ যুগ্ম অহব্বায়ক মোঃ আতিকুল ইসলাম ( আতিক) শ্রী অসিত কুমার বাংলাদেশ ছাএলীগ মিঠাপুর ইউনিয়ন শাখা মোঃ মিনহুাজুন পিন্ট মোঃ ( বিরু)প্রচার সম্পাদক সাবেব মেম্বর মোশারফ হোসেন বাবুল মোঃগফুর সোনার শ্রী সাধুন মেম্বর সহ বীর মুক্তি যোদ্ধা মোঃ মতিয়ার রহমান ও মেম্বর আঃ রশিদ মন্ডল বিশিষ্ট ব্যাবসায়িক মোঃ নজরুল ইসলাম, ( নয়ন) মোঃ এমরুল কায়েস ( সহেল) সাংবাদিক মোঃ এনামুল কবির ( এনাম) আওয়ামীলীগ নেতা কৃর্মি ও বিভিন্ন রাজনৈতিক ও সামজিক সংগঠনের নেতৃবৃন্দরা।

আলোচনা কালে বক্তারা বলেন, চুরি, ছিনতাই, মাদক দ্রব্যসহ সন্ত্রাসী কর্মকান্ড প্রতিরোধ ও জননিরাপত্তা নিশ্চিত করা ছাড়াও কমিউনিটি পুলিশিংয়ের বিট অফিসের মাধ্যমে দাম্পত্য বিরোধ, অফিস, সামাজিক বিবাদ নিষ্পত্তিতে পুলিশ ও কমিউনিটি পুলিশিং সদস্যরা একযোগে কাজ করে যাবে। বক্তারা আরও বলেন জণগনের শাসক নয় জণগনের সেবক হয়ে কাজ করতে চাই।

এ বিষয়ে বদলগাঁছী থানার অফিসার ইনচার্জ ওসি চৌধুরী জোবায়ের আহমদ, ও ( তদন্ত) ও,সি,মোঃ রফিকুল ইসলাম ( শান্ত) বলেন, গণমাধ্যম কর্মীদের জানান, বিট পুলিশিং কার্যক্রমের মাধ্যমে পুলিশের সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে। সেই সাথে পুলিশের সেবার কার্যক্রমকে গতিশীল ও কার্যকর করাসহ পুলিশের সাথে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি করার উদ্দেশ্যে থানা এলাকায় ইউনিয়ন ভিত্তিক এক বা একাধিক ইউনিটে ভাগ করে বিট পুলিশিং পরিচালিত হবে। পাশাপাশি এলাকা থেকে মাদক, বাল্য বিবাহ বন্ধ করণ, চোরা কারবারী বন্ধসহ বিভিন্ন প্রকার অপরাধের বিরুদ্ধে জনগণকে সোচ্চার করা।

ওসি চৌধুরী জোবায়ের বলেন, বিট পুলিশিং এর মাধ্যমে সেবাকে সরাসরি থানা থেকে তৃণমূল পর্যন্ত বিস্তৃতিকরণ এর ফলে থানায় মোতায়েনকৃত জনবলের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা। প্রান্তিক পর্যায়ে জনসম্পৃক্তির মাধ্যমে এলাকার উত্থিত বা বিরাজমান সমস্যার প্রতিরোধ ও প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ। এতে করে এলাকার আইন-শৃঙ্খলা ও অপরাধ সংক্রান্ত অগ্রিম গোপন সংবাদ এবং গোয়েন্দা তথ্য সংগ্রহের সক্ষমতা বৃদ্ধি পাবে। সমাজ থেকে অপরাধভীতি দূরীকরণ পূর্বক জনমনে স্বস্তি ও আস্থা স্থাপন করা। ফলে জনসাধারণের মধ্যে নিরাপত্তাবোধ তৈরি করা সম্ভব হবে।

সেই সাথে ওসি আরো বলেন, বাংলাদেশ পুলিশ বাহিনী জনগণের আস্থা অর্জনে সর্বাত্মাক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। জনগণের যে কোন দুর্ভোগে পুলিশ বাহিনী সর্বদায় কাজ করে চলেছে। এরই ধারাবাহিকতায় নওগাঁ সুযোগ্য ও মানবিক পুলিশ সুপার প্রকোশলী আবদুল মান্নান মিয়া বিপিএম, পিপিএম স্যারসহ জেলা পুলিশের অন্যান স্যারদের সঠিক দিক নির্দেশনা এবং পরামর্শ ক্রমে আমরাও এলাকার মানুষদের উন্নত সেবা দানের লক্ষ্যে বিভিন্ন রকমের পদক্ষেপ গ্রহণ করেছি। তারই একটি বহিঃপ্রকাশ বিট পুলিশিং কার্যালয়।