বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে যেতে চায় ঢাকা উত্তর সিটি করপোরেশন

27
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে যেতে চায় ঢাকা উত্তর সিটি করপোরেশন

সুপ্রভাত বগুড়া (জাতীয়): ১৮ মাসের মধ্যে আমিন বাজারে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে যেতে চায় ঢাকা উত্তর সিটি করপোরেশন। তিন হাজার টন বর্জ্য পুড়িয়ে প্রতিদিন উৎপাদিত হবে ৩৬ মেগাওয়াট বিদ্যুৎ। যা যুক্ত হবে জাতীয় গ্রিডে। এ ব্যাপারে খুব দ্রুত চীনা কোম্পানি সিএমইসির সঙ্গে চুক্তি হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। ঢাকা উত্তর সিটির ৫৪টি ওয়ার্ডে প্রতিদিন উৎপাদিত হয় প্রায় তিন হাজার টন বর্জ্য। যা ফেলা হয় আমিন বাজারের ল্যান্ডফিল্ডে।

কিন্তু এখানকার ৫২ একর জমিতে ৩০ ফুট উচ্চতায় বর্জ্যে ভরাট হয়ে গেছে ২০১৯ সালে। এখন আরও ৩০ ফুট উচ্চতায় ভরাট করা হচ্ছে। ২০২১ সালের শেষে এই ল্যান্ডফিল্ডে আর বর্জ্য ফেলা যাবে না। তাই বিকল্প হিসেবে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে চায় ঢাকা উত্তর সিটি করপোরেশন। শনিবার আমিন বাজার ল্যান্ডফিল্ড পরিদর্শন করেন স্থানীয় সরকারমন্ত্রী ও ঢাকা উত্তরের মেয়র।

পরে মেয়র আতিকুল ইসলাম জানান, এ জন্য অধিগ্রহণ করতে হবে ৮২ একর জমি। সেখানে তিনটি বিদ্যুৎ প্লান্টসহ তৈরি হবে ইকো পার্ক। স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম জানিয়েছেন, সম্পূর্ণ বিদেশি অর্থায়নে এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে।

উৎপাদিত বিদ্যুৎ নির্ধারিত মূল্যে বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে কিনে নেবে সরকার। আমিন বাজারের ল্যান্ডফিল্ডে কাজ শুরুর পর ঢাকা দক্ষিণ সিটি ও গাজীপুরে আরও দুটি প্রকল্প বাস্তবায়ন করা হবে বলেও জানান স্থানীয় সরকারমন্ত্রী।