বাংলাদেশের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক এর ৫শ’ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ অনুমোদন

69

সুপ্রভাত বগুড়া ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৫শ’ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ অনুমোদন করেছে। এ জন্য সংস্থাটিকে ধন্যবাদ জানিয়েছে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বৃহস্পতিবার এডিবি এই অর্থ অনুমোদন করে। এর পরেই অর্থমন্ত্রী সংস্থাটির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়াকে ফোন করে ধন্যবাদ জানান। অর্থমন্ত্রী বলেন, করোনা দুর্যোগ পরিস্থিতির মুখোমুখি হওয়ার পরেই আমরা এডিবির কাছে সহায়তার অনুরোধ করেছিলাম।

সংস্থাটি তৎক্ষণিকভাবে ঋণ অনুমোদন করেছে, যা করোনা প্রতিরোধে আমাদের জরুরি প্রয়োজন ছিল। তিনি এডিবি প্রেসিডেন্টকে বলেন, এই ঋণ সহায়তা বাংলাদেশের করোনা মোকাবেলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ সময় এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া বলেন, করোনা মহামারি কাটিয়ে উঠতে এডিবি শুরু থেকে বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে এবং এই ঋণের ফলে দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা আরো বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে গত ২০ এপ্রিল বাংলাদেশে কোভিড-১৯ পরিস্থিতি এবং তা মোকাবেলায় সহায়তার বিষয় নিয়ে এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়ার সঙ্গে ফোনে আলোচনা করেন।

তিনি করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা প্রদানের অনুরোধ করেন। এর প্রেক্ষিতে সংস্থাটি গত ৩০ এপ্রিল এক’শ মিলিয়ন ডলার এবং আজ ৫’শ মিলিয়ন ডলার অনুমোদন করল। সব মিলিয়ে এডিবি করোনা প্রতিরোধ কর্মসূচিতে ৬০২ মিলিয়ন ডলার অনুমোদন করেছে।