বার্সেলোনা ছাড়ার ঘোষণা দিয়েছেন আর্জেন্টাইন ফুটবল তারকা মেসি !

23

সুপ্রভাত বগুড়া (খেলা-ধুলা): লিওনেল মেসি। ফুটবলের যাদুকর। তার খেলায় মুগ্ধ বিশ্বের ফুটবলপ্রেমিরা। জার্মানির শক্তিশালী ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে নাস্তানাবুদ হয়ে প্রিয় ক্লাব বার্সেলোনা ছাড়ার ঘোষণা দিয়েছেন আর্জেন্টাইন এই তারকা। ১৬ বছর বার্সেলোনায় প্রাণ ভোমড়া হয়েছিলেন আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর। কতো শত অর্জনের গল্পের জন্ম দিয়েছেন স্প্যানের ক্লাবটির হয়ে।

হঠাৎ বার্সেলোনা ছেড়ে দেয়ার ঘোষণা কিছুতেই মেনে নিতে পারছেন না ভক্তরা। তবে কী কারণে বার্সেলোনা ছেড়ে দিচ্ছেন মেসি তা নিয়ে রয়েছে নানা কৌতূহল। ফুটবলের জনপ্রিয় গণমাধ্যমগুলো তুলে ধরছেন নানা কারণ। আসুন জেনে নেই কী কারণে বার্সেলোনা ছাড়ছেন মেসি। ফুটবলের জনপ্রিয় গণমাধ্যম গোল ডট কম জানিয়েছে, করোনা মহামারির কারণে ক্লাব যে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে তা থেকে কাটিয়ে উঠতে মেসিকে বিক্রি করতে চায় বার্সা।

তাছাড়া বার্সার নতুন কোচ  কোম্যানের ভবিষ্যৎ পরিকল্পনা মেসির মনে ধরেনি। বর্তমান দল নিয়েও তিনি অসন্তুষ্ট ছিলেন। তাছাড়া জার্মানির শক্তিশালী ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে নাস্তানাবুদ হয়ে ঐতিহ্যবাহী ক্লাবটির ইমেজ আরও ক্ষুণ্ণ হয়েছে। আর এসব ক্ষতি থেকে কাটিয়ে উঠতে মেসিকে বিক্রি করতে চায় বার্সা। এছাড়া আরো একটি বড় কারণ রয়েছে যেটি হলো, বার্সা বোর্ডের সঙ্গে মেসির বনিবনা হচ্ছিল না। এর আগে মেসির কয়েকটি সাক্ষাৎকারেও বিষয়টি উঠে আসে।

ক্লাবটির প্রেসিডেন্ট মারিয়া বার্তোমেউ চাচ্ছেন, বুড়োদের ছেঁটে ফেলে নতুন দল তৈরি করতে, যেখানে মেসিকেও রাখছেন তিনি। বলা হচ্ছে, মেসির জন্য বিদায়ী মানপত্রের খসড়া তৈরি করেই রেখেছে বার্সা, যা প্রেসিডেন্ট বার্তোমেউয়ের ড্রয়ের সংরক্ষিত আছে এখন। গত কয়েকদিন স্প্যানিশ গণমাধ্যমে এমনই তথ্য উঠে আসে। তবে বার্সা প্রেসিডেন্টের একেবারে উল্টো মত নতুন কোচ রোনাল্ড কোম্যানের।

তিনি গণমাধ্যমে সরাসরি বলেছিলেন, নতুন পরিকল্পনা বাস্তবায়নে মেসিকে সঙ্গে নিয়েই এগুতে চান। বিশ্বসেরা খেলোয়াড়কে হাতছাড়া করতে চান না। উল্লেখ্য, মাত্র ১৩ বছর বয়সে আর্জেন্টিনার নিউওয়েলস ওল্ড বয়েস ক্লাব থেকে বিনা ট্রান্সফার ফিতে যোগ দেন ন্যু ক্যাম্পে। ২০০২ সাল থেকে বার্সা যুবদলের হয়ে শুরু করেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলার।

বার্সেলোনা যুবদল থেকে ২০০৩ সালে যোগ দেন অনূর্ধ্ব-১৬ দলে। এরপর একে একে বার্সা অনূর্ধ্ব-১৯, বার্সা সি দল, বার্সা বি দলের হয়ে খেলা সম্পন্ন করে ২০০৫ সালে ১ জুলাই ডাক পান বার্সার মূল দলে। এরপর থেকেই দু’পায়ের জাদুতে মুগ্ধ করে রেখেছিলেন পুরো বিশ্বকে।