বার্সেলোনা সহজ করে দিচ্ছে রিয়ালের পথ

56

সুপ্রভাত বগুড়া (খেলা-ধুলা): শিরোপার পথে এগিয়ে যেতে বার্সেলোনার সামনে জয় ছাড়া বিকল্প ছিল না। শুরুতে গোল পেয়ে সে সম্ভবনা তৈরি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত নিজেদের রক্ষণ ধরে রাখতে পারল না বার্সেলোনা। ফলে এগিয়ে যাওয়ার পরেও সেল্টা ভিগোর মাঠে পয়েন্ট হারালো কিকে সেতিয়েনের দল।

গতকাল শনিবার রাতে সেল্টার ভিগোর বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে বার্সেলোনা। তাতে রিয়াল মাদ্রিদের শিরোপার পথে এগিয়ে যাওয়া আরো সহজ হলো। এ ছাড়া সেল্টার মাঠে জয় পাওয়াটাও হলো না বার্সার। সেই ২০১৫ সালের পর থেকে বালাইদোসে জয় পাচ্ছে না বার্সা।

মূল্যবান দুই পয়েন্ট হারিয়ে লা লিগায় শিরোপা ধরে রাখার দৌড়ে কিছুটা পিছিয়ে পড়ল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ম্যাচটিতে বার্সার হয়ে জোড়া গোল করেন লুইস সুয়ারেজ। আর স্বাগতিকদের হয়ে গোল করেন ফিওদোর স্মোলোভ ও ইয়াগো আসপাস।

এর আগে প্রথম লেগে ঘরের মাঠে মেসির হ্যাটট্রিকে দলটিকে ৪-১ গোলে হারিয়েছিল বার্সেলোনা। এই ড্রয়ের মাধ্যমে অবশ্য পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে বার্সা। ৩২ ম্যাচে ২১ জয় ও ছয় ড্রয়ে তাদের পয়েন্ট ৬৯। অন্যদিকে বার্সা থেকে এক ম্যাচ কম খেলেছে রিয়াল। ৩১ ম্যাচে তাদের পয়েন্ট ৬৮।

আজ রোববার নিচের সারির দল এস্পানিওলকে হারালেই টেবিলের শীর্ষে ফিরবেন জিনেদিন জিদানের শিষ্যরা। গতকাল ম্যাচের ২০ মিনিটেই এগিয়ে যায় বার্সেলোনা। ডি-বক্সের ডান দিকে ফাঁকায় পেয়ে সুয়ারেজকে বল পাঠান মেসি।

জায়গায় দাঁড়িয়ে কোনো বাধা ছাড়াই হেডে বল ঠিকানায় পাঠান উরুগুয়ে তারকা। দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফিরে সেল্টা ভিগো। স্বাগতিকদের হয়ে গোল করেন রুশ ফরোয়ার্ড স্মোলোভ।

ম্যাচের ৬৭ মিনিটে মেসি-সুয়ারেজ জুটির চেষ্টায় আবারো এগিয়ে যায় বার্সা। কিন্তু এবারও পার্থক্য ধরে রাখতে পারেনি। ৮০ মিনিটে আবারো সমতায় ফেরে স্বাগতিকরা। এরপর আর কোনো গোলের দেখা না পেলে, ২-২ ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় বার্সেলোনাকে।