বিদ্যুৎ অপচয় না করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

48
বিদ্যুৎ অপচয় না করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি-সংহ্রহ

সুপ্রভাত বগুড়া (জাতীয়): অনেক ভর্তুকি দিয়ে গ্রাহকদের বিদ্যুৎ দিতে হচ্ছে, তাই বিদ্যুৎ অপচয় না করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কার্যক্রম উদ্বোধনের সময় এসব কথা বলেন তিনি।

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের অটো প্রমোশনের প্রতিও ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী। দেশে নতুন যুক্ত হলো ২১৩ মেগাওয়াট বিদ্যুৎ। বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বগুড়া ও নোয়াখালীতে ২টি বিদ্যুৎকেন্দ্র, বিভিন্ন জেলায় ১১টি গ্রিড উপকেন্দ্র,

৬টি সঞ্চালন লাইন এবং ৩১ উপজেলাকে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উৎপাদন খরচের চেয়ে অনেক কম দামে গ্রাহকদের বিদ্যুৎ দিতে হচ্ছে, এ জন্য অনেক ভর্তুকি দেয়া হয় জানিয়ে প্রধানমন্ত্রী বিদ্যুৎ অপচয় না করতে সবাইকে অনুরোধ জানিয়েছেন। বলেন, ভর্তুকি সব সময় দেয়া সম্ভব নয়।

প্রধানমন্ত্রী বলেন, দেশের উন্নয়ন শুধু রাজধানীমুখী নয়, গ্রামের মানুষ যেন নিজেদের অবহেলিত মনে না করে, তা মাথায় রেখেই সরকার উন্নয়ন করছে। ২০২১ সালের মধ্যে দেশে সব ঘরে আলো জ্বালানোর প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী। উদ্বোধনের পর ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন জেলার সঙ্গে যুক্ত হয়ে কথা বলেন প্রধানমন্ত্রী।
এ সময় নোয়াখালীর এক শিক্ষার্থীর বক্তব্যের পরিপ্রেক্ষিতে করোনার কারণে অটো প্রমোশনের ইঙ্গিত দেন তিনি। ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ৪১ সালের মধ্যে দেশে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রার কথাও জানান প্রধানমন্ত্রী।