বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচেও জয় পেয়েছে দুই জায়ান্ট ব্রাজিল ও আর্জেন্টিনা

122
বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচেও জয় পেয়েছে দুই জায়ান্ট ব্রাজিল ও আর্জেন্টিনা। ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (খেলা-ধুলা): লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচেও জয় পেয়েছে দুই জায়ান্ট ব্রাজিল ও আর্জেন্টিনা। দুই দলই শুরুতে পিছিয়ে পড়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায়। নেইমারের হ্যাটট্রিকে পেরুকে ৪-২ গোলে হারিয়েছে ব্রাজিল। আর শুরুতে পিছিয়ে পড়েও বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনার জয় ২-১ ব্যবধানে।

তবে ইকুয়েডেরের কাছে ৪-২ গোলে হেরে গেছে উরুগুয়ে। ঘরের মাঠে প্রতিপক্ষ ডিফেন্সের ভুলে শুরুতে এগিয়ে যায় পেরু। তবে ফাউল থেকে পেনাল্টি পেয়ে বিরতির আগেই ব্রাজিলকে সমতায় ফেরান নেইমার। ৫৯ মিনিটে আবারো এগিয়ে যায় পেরু। কিন্তু এবার সমতায় ফিরতে দেরি করেনি ব্রাজিল।

নেইমারের কর্ণার থেকে জাল খুঁজে নেন রিচার্লিসন। শেষদিকে নেইমারের আরো একটি সফল স্পটকিকে ব্রাজিল লিড নিলে মেজাজ হারান পেরুর ফুটবলাররা। এসময় ডিফেন্ডার জামব্রানোর সঙ্গে বেঞ্চে থাকা কেসেদাও লাল কার্ড দেখেন। ম্যাচের যোগ করা সময়ে নেইমার হ্যাটট্রিক করলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে সেলেসাওরা।

আন্তর্জাতিক ফুটবলে ৬৪ গোল করে ব্রাজিলের লিজেন্ড স্ট্রাইকার রোনালদোকে ছাড়িয়ে গেলেন নেইমার। ৭৭ গোল নিয়ে নেইমারের আগে কেবল দ্য গ্রেট পেলে। ঘরের মাঠে শুরু থেকে আক্রমণাত্মক খেলা বলিভিয়া গোলের দেখা পায় মাত্র ২৪ মিনিটে। পিছিয়ে পড়েও দারুভাবে ঘুরে দাঁড়ায় আর্জেন্টিনা। প্রথমার্ধের শেষ মুহূর্তে লাউতারো মার্টিনেজের গোলে সমতায় ফেরে আলবিসেলেস্তে।

ম্যাচের শেষদিকে মার্টিনেজের পাস থেকে বল পেয়ে গোল করেন বদলি নামা কোরেয়া। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা বাছাইপর্বে টানা দ্বিতীয় জয় পেলো। লা পাসে এর আগে ১০ ম্যাচ খেলে মাত্র ৩ বার জিতেছিল আর্জেন্টিনা। এদিকে ইকুয়েডরের কাছে ৪-২ গোলে হেরেছে উরুগুয়ে।

ঘরের মাঠে শুরুতেই ২ গোলে এগিয়ে যায় ইকুয়েডর। দ্বিতীয়ার্ধে এসে ব্যবধান ৪-০ করে তারা। শেষদিকে সুয়ারেজের জোড়া গোল উরুগুইয়ানদের হারের ব্যবধান কমিয়েছে কেবল।