বিশ্বে ৩৩ দেশে দুই মাসে সাড়ে ছয়শ শিশু অজানা হেপাটাইটিসে আক্রান্ত

63
বিশ্বে ৩৩ দেশে দুই মাসে সাড়ে ছয়শ শিশু অজানা হেপাটাইটিসে আক্রান্ত

বিশ্বে ৩৩ দেশে প্রায় দুই মাসে অজানা হেপাটাইটিসে আক্রান্ত হয়েছে সাড়ে ছয়শ শিশু। এ হেপাটাইটিসে আক্রান্তদের একটা অংশের লিভার প্রতিস্থাপনের প্রয়োজন হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এতে মৃত্যু হয়েছে নয় জনের।সম্প্রতি লিভার প্রতিস্থাপন হয়েছে দুই বছর বয়সী শিশু ফিয়া কাসল স্মিথের। এখন চলছে তার স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা।

শিশু রোগ বিশেষজ্ঞ কনসালটেন্ট ড. জেইন হার্টলি বলেন, ফিয়া নিবিড় পর্যবেক্ষণে আছে। নতুন লিভার তার শরীরে ঠিকমতো কাজ করছে কিনা বা কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কিনা তা খেয়াল রাখছি আমরা। ফিয়া ব্রিটেনে সম্প্রতি হেপাটাইটিসে আক্রান্ত ১৯৭ শিশুর মধ্যে একজন। এই শিশুদের মধ্যে অনেকেরই লিভার প্রতিস্থাপনের প্রয়োজন হচ্ছে। যা ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ।

বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের হেপাটাইসিসে করোনার প্রভাব থাকতে পারে। শিশু রোগ বিশেষজ্ঞ কনসালটেন্ট ডিয়ারড্রা কেলি বলেছেন, এই শিশুরা জন্ডিসে আক্রান্ত হওয়ার আগে করোনা পজিটিভ ছিল। করোনার কোনো এক পর্যায়ে ভাইরাসটি তাদের লিভারকে ক্ষতিগ্রস্ত করে থাকতে পারে।

দ্বিতীয়ত, করোনা তাদের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করে থাকতে পারে। তৃতীয়ত তাদের বয়স কম হওয়ায় স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়নি। এমন হেপাটাইসিসে আক্রান্ত হচ্ছে যুক্তরাষ্ট্রের শিশুরাও। দেশটির চিকিৎসকরা বলছে, এই হেপাটাইটিসে আক্রান্ত ১৮০জন রোগী তারা পেয়েছেন।