বেশি দিন বাঁচতে হলে এসব টিপস মেনে চলুন

20
বেশি দিন বাঁচতে হলে এসব টিপস মেনে চলুন ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য কণিকা): সুন্দর পৃথিবীতে সবাই বেশি দিন বাঁচতে চায়। কিন্তু অনেক সময় নানা রকম শারীরিক সমস্যা সেই ইচ্ছার পথে বাঁধা হয়ে দাঁড়ায়।

ফলে বেঁচে থাকার ইচ্ছাটাই ক্রমশ হারাতে বসে মানুষ। একটি গবেষণায় বেশি দিন বাঁচার একটি উপায় বের হয়েছে।বয়স বাড়লে হার্টের সমস্যা একটি সাধারণ বিষয় বটে। তবে আজকাল অসুখ আর বয়স দেখে হয় না।

যুগের সঙ্গে তাল মিলিয়ে আমরা যে রকম জীবন যাপনে অভ্যস্ত হয়ে পড়েছি তাতে অন্যান্য রোগের সঙ্গে হার্টের সমস্যা একটি খুব স্বাভাবিক ব্যাপার।

আর এই সমস্যা থেকে বাঁচতে গবেষণায় উঠে এসেছে নতুন একটি তথ্য। তাতে বলা হয়েছে বেশি দিন বাঁচতে চাইলে অবশ্যই মাসে একদিন উপবাসে থাকুন।

আর এই উপবাস মানে ২৪ ঘণ্টা সম্পূর্ণ খালি পেটে থাকা। কিছু মুখে তোলা যাবে না। খবর কলকাতা ২৪ একটি গবেষণায় বলা হয়েছে, পর্যায়ক্রমিক উপবাস হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জীবনকাল অনেক বেশি দীর্ঘায়িত করতে পারে।

মাঝে মাঝে উপবাস হিসাবে প্রচলিত ধারণাটিতে দেখা গিয়েছে মানুষ গোটা দিন উপবাসের বদলে মাঝে মাঝে কিছু খাবার ও পানীয় গ্রহন করছে।

যেটা একদমই করা উচিত নয়। গবেষণায় জানা গিয়েছে, যে সমস্ত হার্টের রোগীরা উপবাস করেন তাঁরা বেশি দিন বাঁচেন। যেসব মানুষেরা এইভাবে উপবাস করেন তাদের ডায়াবেটিস এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক কম থাকে।