বৈশ্বিক আসর থেকে নিষিদ্ধ হয়ে অলিম্পিক বানচালের পরিকল্পনা রাশিয়ার : যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র

104
বৈশ্বিক আসর থেকে নিষিদ্ধ হয়ে অলিম্পিক বানচালের পরিকল্পনা রাশিয়ার : যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র

সুপ্রভাত বগুড়া (খেলা-ধুলা): টোকিও অলিম্পিকে সাইবার হামলা চালাতে পারে রাশিয়া—দাবী যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের। বৈশ্বিক আসর থেকে নিষিদ্ধ হয়ে অলিম্পিক বানচালের পরিকল্পনা তাদের। আয়োজক দেশ জাপান জানিয়েছে, বিষয়টি নিয়ে তারা সতর্ক। ডোপ কেলেঙ্কারিতে জড়িয়ে রাশিয়া এখন বিশ্ব ক্রীড়াঙ্গনে অনাহুত। ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি- ওয়াডার নিষেধাজ্ঞায় রাশিয়া এরইমধ্যে বাদ পড়েছে টোকিও অলিম্পিক, প্যারালিম্পিক এবং ২০২২ কাতার বিশ্বকাপ থেকে।

বৈশ্বিক আসরে রাশান পতাকা না উড়ার শোধ নিতে মরিয়া পুতিনের দেশ। টোকিং অলিম্পিকে হানা দিতে নীল নকশা আঁকছে রাশিয়ার হ্যাকাররা, এমন আশঙ্কার কথা জাপানকে জানিয়েছে যুক্তরাজ্য। আর এই সাইবার হামলার মদদ দিচ্ছে রাশিয়ান মিলিটারি ইন্টেলিজেন্স- জিআরইউ। তবে তা নিয়ে মোটেও বিচলিত নয় জাপান।জাপানের মন্ত্রী পরিষদ সচিব কাতসনুবো কাতো বলেন, টোকিও অলিম্পিক বৈশ্বিক আসর।

যা সারাবিশ্বের মানুষের নজরে থাকবে। সে বিষয় বিবেচনায় রেখে আমরা সতর্ক আছি। সাইবার নিরাপত্তার বিষয়টি আমাদের মাথায় আছে। নির্বিগ্নে আসর পরিচালনার জন্য সরকারের সর্বাত্মক সহায়তা অব্যহত থাকবে।
যুক্তরাষ্ট্রের দাবীও একইরকম।

এটর্নি জেনারেল জন ডেমার্স এক বিবৃতিতে রাশিয়ার সাইবার অপরাধের কথা তুলে ধরেছেন। করোনা মহামারিতে অলিম্পিক আসর এক বছর পেছালেও থেমে নেই রাশান হ্যাকাররা। তার দাবী ছয়জনের একটি দল এই হ্যাকিংয়ে জড়িত। ২০১৮ সালে জিআরইউ দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে সাইবার হামলা চালায়।