ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৮ ডিসেম্বর

11
ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৮ ডিসেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে ১৮ ডিসেম্বর থেকে। আবেদনের শেষ সময় আগামী বছরের ৫ জানুয়ারি। ২০২৪ সালের ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে।

আজ মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়েছে। কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল বাছির ও অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান সমকালকে এ সব তথ্য নিশ্চিত করেছেন।

Pop Ads

অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ২৪ মার্চ ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ বিজ্ঞান ইউনিট ও ৯ মার্চ চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবদুল বাছির বলেন, ভর্তি পরীক্ষার যাবতীয় নিয়ম অর্থাৎ আবেদন যোগ্যতা, বিভাগ পরিবর্তন, প্রশ্নপত্র ও নম্বর বিভাজন সবকিছু আগের মতই থাকবে। ভর্তি পরীক্ষা আগের মত ঢাকাসহ বিভাগীয় সাতটি শহরে অনুষ্ঠিত হবে।

পূর্বের নিয়মানুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ে লিখিত এবং এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষা ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার জন্য সময় থাকবে ৪৫ মিনিট করে। চারুকলা ইউনিটে ৪০ (সাধারণ জ্ঞান) নম্বরের এমসিকিউ পরীক্ষা ও ৬০ (অংকন) নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুমুখী নির্বাচনী অভীক্ষার (এমসিকিউ) জন্য সময় থাকবে ৩০ মিনিট ও লিখিতের জন্য সময় থাকবে ৬০ মিনিট।