ভারতের নতুন পার্লামেন্ট ভবন নির্মাণ প্রকল্পের দায়িত্ব পেয়েছে টাটা

34
ভারতের নতুন পার্লামেন্ট ভবন নির্মাণ প্রকল্পের দায়িত্ব পেয়েছে টাটা। ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): নতুন করে ঢেলে সাজানো হবে ভারতের পার্লামেন্ট ভবন। এই প্রকল্পের দায়িত্ব পেয়েছে টাটা প্রজেক্টস লিমিটেড। ভারতের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নতুন করে সংসদ ভবন তৈরিতে প্রায় ৮৬২ কোটি টাকার সর্বনিম্ন দরপত্র জিতে নিয়েছে প্রতিষ্ঠানটি।

কার্যাদেশ পাওয়ার ২০ থেকে ২১ মাসের মধ্যে প্রকল্প শেষ করতে হবে টাটাকে। ভারতের পার্লামেন্ট ভবনের নির্মান শুরু হয়েছিল উপনিবেশিক আমলে ১৯২০ সালে। ব্রিটিশ স্থপতি হারবার্ট বেকারের ডিজাইনের এই স্থাপনা নির্মাণ শেষ হয় ১৯২৭ সালে। অতিরিক্ত ব্যবহারে জরাজীর্ণ হয়ে পড়েছে ঐতিহাসিক ভবনটি, সেই সঙ্গে বেড়েছে আইনপ্রণেতা ও কর্মী সংখ্যাও।

এই অবস্থায় নতুন পার্লামেন্ট নির্মাণের বিকল্প দেখছে না ভারত সরকার। ভারতের গণমাধ্যমে বলা হচ্ছে, লারসেন অ্যান্ড টুবরো, সাপুরজিসহ ৭টি সংস্থা এই প্রকল্পের জন্যে দরপত্র জমা দিয়েছিল। শেষ পর্যন্ত সবচেয়ে কম টাকায় দরপত্র দিয়ে এই প্রকল্প করার ছাড়পত্র পায় টাটা। বর্তমান ভবনের চেয়েও বড় হবে নতুন ভবনটি।

এতে এক হাজার চারশ’ আইনপ্রণেতার বসার জায়গা থাকবে। ত্রিমাত্রিক কাঠামোয় হবে তিন তলা পার্লামেন্ট ভবন। ২০২২ সালের মধ্যে শেষ হবে নির্মাণ। বলা হচ্ছে, ওই বছরের ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে এটি উদ্বোধন করে ইতিহাসে নিজের নাম লেখাতে মুখিয়ে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।