মাউথওয়াসে কি ধ্বংস হবে করোনা ভাইরাস !

113

সুপ্রভাত বগুড়া (জীবন-জীবীকা): করোনা আতঙ্কে ভুগছে সারা বিশ্ব। এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন। কিন্তু এখনো কোনো ধরনের ওষুধ বা ভ্যাকসিন উদ্ভাবন করা সম্ভব হয়নি। করোনার বিস্তার কমাতে চলছে গবেষণা।

এবার মাউথওয়াশে করোনাভাইরাসের বিস্তার কমিয়ে দিতে পারে কি-না তা নিয়ে গবেষণার আহ্বান জানিয়েছেন কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। করোনাভাইরাসটি এক ধরনের চর্বিযুক্ত ঝিল্লি দ্বারা বেষ্টিত।

বিজ্ঞানীদের যুক্তি, সাধারণত ইথানল, পোভিডোন-আয়োডিন এবং সিটিএলপিরিডিনিয়ামের মতো উপাদান পাওয়া যায় মাউথওয়াশগুলোতে। এমন উপাদানগুলোর সংস্পর্শে এলে প্যাথোজেনগুলোর ঝিল্লিগুলি ধ্বংস হয়ে যায়।

মরে যায় ভাইরাস। তাদের মতে, মাউথওয়াশ মুখে নিয়ে গারগলিং করার সময় গলায় করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করে দিতে পারে। কাশি ও হাঁচির মাধ্যমে ছড়িয়ে পড়া রোধ করতে সহায়তা করতে পারে মাউথওয়াশ।

যদিও বিষয়টি এমন হবে কি-না তা এখনো অস্পষ্ট। কোনো সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না। তবে করোনা মোকাবেলায় মাউথওয়াশের সম্ভাব্য ভূমিকা নিয়ে এখনো কোনো ধরনের আলোচনা বা গবেষণা হয়নি।

বিষয়টি নিয়ে সীমিত পরিসরে গবেষণা করেছেন কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তবে করোনার মতোই অন্য ভাইরাস নিয়ে।

গবেষণাপত্রটির লেখক প্রফেসর ভ্যালারি ও’ডোনেল বলেছেন, মাউথওয়াশের নিরাপদ ব্যবহার হলো গারগলিং করা। করোনা মোকাবেলায় এখন পর্যন্ত যুক্তরাজ্যের জনস্বাস্থ্য সংস্থাগুলো বিবেচনা করে দেখেনি।