মেডিকেলে ভর্তির সুযোগ পেয়েও দুশ্চিন্তায় নাজিরার পরিবার

মেডিকেলে ভর্তির সুযোগ পেয়েও দুশ্চিন্তায় নাজিরার পরিবার

দরিদ্র পরিবারের সন্তান মোছাঃ নাজিরা সুলতানা । মোঃ নজরুল ইসলাম নর সুন্দরের (সেলুন শ্রমিক) কাজ করে সংসার চালান। কিন্তু সেই কষ্টের মধ্যে লেখাপড়া করে সে এবারের এমবিএসএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় ৭০ নম্বর পেয়ে সম্মিলিত মেধা তালিকায় ১৫৬৮তম স্থান অধিকার করে সিলেট এমএ জি ওসমানী মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে। সে রেটিনা মেডিকেল ভর্তি কোচিং বগুড়া শাখায় কোচিং করেছে।

মেয়ের খবরে একদিকে পরিবারে আনন্দ উচ্ছাস অন্যদিকে ভর্তি সহ পড়াশেনার খরচ নিয়ে পিতা নজরুল ও মাতা হালিমা বেগমের সাথে নাজিরা নিজেও দুশ্চিন্তায় রয়েছেন। কারন সেলুনে কাজ করে প্রতিদিন সামান্য যে আয় হয় তা দিয়ে কোনমতে সংসার চলে। তাহলে মেডিকেলে ভর্তির খরজ জুটবে কিভাবে ? মাতা বাড়ীর কাজসহ হালিমা বেগম দুই মেয়েকে দেখাশোনা করেন।

Pop Ads

নাজিরার গর্বিত পিতা নজরুল ইসলাম জানান, তার বাড়ী বগুড়া সদরের এরুলিয়া ইউনিয়নের এরুলিয়া মাঠ ফকির পাড়া। স্ত্রী ও ২ মেয়ে তার। নাজিরা সুলতানা বড় এবং ছোট মেয়েটি শহরের শিববাটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১ম শ্রেণীতে পড়ে। তিনি বলেন, নাজিরা ৫ম শ্রেনী পর্যন্ত এরুলিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করেছে।

এরপর পাশের বগুড়া পৌরসভার ১৫ নং ওয়ার্ডের ছয়পুকুরিয়া বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ ৫ পেয়ে ২০২০ সালে এসএসসি পাশ করে উচ্চ মাধ্যমিকে ভর্তি হন বগুড়া সরকারী মুজিবুর রহমান মহিলা কলেজে। সেখান থেকে ২০২২ সালের এইচ এসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হন। তিনি বলেন, পরিবারের বড় মেয়ের হঠাৎ মৃত্যুর পর ছোট দুই মেয়ের লেখাপড়ার জন্য স্ত্রীকে নিয়ে বগুড়া শহরের শিববাটি এলকায় ছোট্র একটি বাসা ভাড়া নিয়ে বসবাস করছি।

শহর থেকে প্রতিদিন নিজ এলাকা এরুলিয়ার ভাড়া দোকান ঘরে গিয়ে সেলুনে কাজ করি। আমার নিজের কোন সহায় সম্পদ নেই। সারাদিন নিজে যে আয় করি তাই দিয়ে দুই মেয়ের লেখা পড়া , বাসা ভাড়া ও অন্যান্য খরচ চালাতে হয়। মেয়ে মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে এ খবরে তিনি আনন্দ প্রকাশ করে বলেন, আমি এখন ভর্তি সহ অন্যান্য খরচ কিভাবে করব সে নিয়ে চিন্তায় আছি।

এ ক্ষেত্রে আমি সমাজের দয়ালু , বিত্তবান এবং সরকারের কাছে মেয়ের লেখাপড়ার জন্য সহযোগিতা ও দোয়া চাই। সহযোগিতার জন্য যোগাযোগ , বিকাশ নং ০১৭৩৭-৭১৯৫৮৮) ও এনআরবি ব্যাংক হিসাব নং -৪০১১০১০০৫৬৭৩৮।