মেলার দুই দিন বাড়ানোর প্রস্তাব

5
মেলার দুই দিন বাড়ানোর প্রস্তাব

সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল রবিবার বইমেলার চেহারা ছিল ছিমছাম। ভিড় বেশি না থাকলেও বিক্রি মন্দ ছিল না। তবে বিক্রির আলাপ ছাপিয়ে গতকাল স্টলগুলোতে ছড়িয়ে পড়ে মেলার সময় বাড়ানোর গুঞ্জন। প্রকাশক তথা বই বিক্রেতারা দুই দিন সময় বাড়ানোর সম্ভাবনার কথা জানিয়েছেন এদিন।

অধিবর্ষের (লিপ ইয়ার) কারণে এবার ফেব্রুয়ারি মাস ২৯ দিন। সাধারণত একুশের মাস ফেব্রুয়ারির শেষ দিনই ভাঙে বইমেলা। কিন্তু গতকাল পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির একটি চিঠিকে কেন্দ্র করে মেলার সময় দুই দিন বাড়তে পারে এমন গুঞ্জন ছড়িয়ে পড়ে। শনিবার এ রকম অনুরোধ করে বাংলা একাডেমিকে চিঠিটি দেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি এবং বইমেলা স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক শ্যামল পাল।

Pop Ads

গতকাল এ বিষয়ে সাংবাদিকদের জানিয়েছেন তিনি। চিঠিতে বলা হয়েছে, বইমেলার শুরুর প্রথম তিন দিন প্রাঙ্গণের প্রস্তুতি ও বৃষ্টিজনিত সমস্যার কারণে যথাযথভাবে বিক্রি শুরু করা যায়নি। এতে অনেকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত। এ কারণে আগামী ১ ও ২ মার্চ শুক্র ও শনিবার হওয়ায় এই দুই দিন মেলার সময় বৃদ্ধির অনুরোধ করা হয়।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহসভাপতি ও অন্যপ্রকাশের অধিকারী মাজহারুল ইসলাম এবং সমিতির উপদেষ্টা ও আগামী প্রকাশনীর কর্ণধার ওসমান গণি প্রায় একই রকম অভিমত দিয়ে বললেন, শুক্র ও শনিবার যেহেতু মেলায় পাঠকের সমাগম বেশি ঘটে, তাই ক্ষতি পুষিয়ে নিতে দুই দিন সময় বাড়ানোর আবেদন করা হয়েছে।

এ বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা গণমাধ্যমকে বলেন, প্রকাশকদের দাবি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। পরে এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। গতকাল বইমেলার ১৮তম দিনে বাংলা একাডেমির তথ্যকেন্দ্রে নতুন বই জমা পড়েছে ৮৩টি। এ নিয়ে নতুন বই এসেছে এক হাজার ৮৭৮টি।

এর মধ্যে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের সমস্ত লেখা নিয়ে আট খণ্ডে হাসান আজিজুল হক রচনাবলি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থপ্রকাশ। প্রায় সাড়ে পাঁচ হাজার পৃষ্ঠার এই সেটের গায়ের দাম ১০ হাজার টাকা (ছাড়ের পর সাত হাজার)। বিশিষ্ট চিত্রশিল্পী হাশেম খানের পাঁচটি গল্পের সংকলন ‘চিত্রকরের সুভা’ প্রকাশ করেছে অনন্যা। ইউপিএল এনেছে এম ইদ্রিস আলীর ‘বঞ্চনা ও প্রান্তিকতার ইতিবৃত্ত ইসরায়েলের আরব জনগোষ্ঠী। শিফারুল শেখের ‘ফিলিস্তিন : এই গণহত্যার শেষ কোথায়’ প্রকাশ করেছে অবসর।

বইমেলায় গতকাল আরো সাতটি প্রকাশনীর বিরুদ্ধে নীতিমালা ভঙ্গের অভিযোগ উঠেছে। পরিচালনা কমিটির সদস্য কে এম মুজাহিদুল ইসলাম বলেন, ‘এসব প্রকাশনীর বিষয়ে বইমেলার পরে ব্যবস্থা নেওয়া হবে।’

মেলামঞ্চের আয়োজন

গতকাল বিকেলে বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন স্বরোচিষ সরকার। আলোচনায় অংশ নেন লুভা নাহিদ চৌধুরী ও এম আবদুল আলীম। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা কবি কামাল চৌধুরী।

প্রাবন্ধিক বলেন, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বাঙালি মুসলমানের আত্মপরিচয় নির্মাণের গবেষণাকে এগিয়ে নিয়েছেন তাঁর লেখার মধ্য দিয়ে। তিনি তাঁর প্রবন্ধগুলোতে এমন সব প্রসঙ্গ তুলে এনেছেন, যা সমকালের মুসলমান বাঙালির হীনম্মন্যতা দূর করে।

আলোচকরা বলেন, আনিসুজ্জামানের পরিমিতিবোধ, অসাম্প্রদায়িক চেতনা ও মানুষের প্রতি ভালোবাসা তাঁর জীবনচর্যা ও সৃষ্টিকর্মে প্রতিফলিত হয়েছে।

কামাল চৌধুরী বলেন, ‘আনিসুজ্জামান জীবনব্যাপী বাঙালির মুক্তি ও অসাম্প্রদায়িক রাষ্ট্রের স্বপ্ন দেখেছেন এবং এই স্বপ্ন আমাদের সবার মাঝে সঞ্চারিত করেছেন।’

‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন ছড়াকার রোমেন রায়হান, কথাসাহিত্যিক মানিক মোহাম্মদ রাজ্জাক, কবি সৈকত হাবিব এবং গীতিকবি মনোরঞ্জন বালা।