ম্যাচ ফিক্সিং বন্ধ করতে জুয়া খেলাকে আইনসম্মত করার পরামর্শ !

80
ম্যাচ ফিক্সিং বন্ধ করতে জুয়া খেলাকে আইনসম্মত করার পরামর্শ !

সুপ্রভাত বগুড়া (খেলা-ধুলা): জুয়া খেলাকে আইনি স্বীকৃতি দিয়ে ম্যাচ ফিক্সিং আটকানো উচিত বলে মনে করেন ভারতের কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী এবং ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রাক্তন প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর। শনিবার (২১ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়েছে যে, অনুরাগ ঠাকুর একটি বেসরকারি ব্যাংকের অনুষ্ঠানে বলেন, ‘আমাদের দেশে জুয়া খেলা হয় লুকিয়ে। আমার মতে, ভারতে জুয়া খেলা আইনসম্মত করে দেওয়া উচিত।’ ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রীর অর্থনীতি উপদেষ্টা বিভাগের অস্থায়ী সদস্য নীলেশ শাহ।

তিনি মূলত অনুরাগকে প্রশ্ন করেন যে, ভারতে জুয়া খেলা আইনসম্মত করা যায় কি না। তার প্রশ্নের জবাবে অনুরাগ ঠাকুর এই মত প্রকাশ করেন। বিভিন্ন দেশে জুয়া খেলা আইনসম্মত উল্লেখ করে অনুরাগ বলেন, ‘অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে জুয়া বেআইনি নয়। আমরা যদি ম্যাচ ফিক্সিং বন্ধ করতে চাই,  তবে জুয়া খেলাকে আইনি স্বীকৃতি দেওয়া যেতেই পারে।’

অন্যদিকে নীলেশ শাহ বলেন, ভারতীয়দের মধ্যে জুয়া খেলার প্রবণতা রয়েছে। লাস ভেগাস, নেপাল, ম্যাকাওয়ের ক্যাসিনোগুলিতে ভারতীয়দের উপস্থিতি ভালই লক্ষ করা যায়। অনুরাগ মনে করেন, জুয়া খেলা আইনসিদ্ধ হলে কর বাবদ ভারতের আয়ও বাড়তে পারে।

ভারতীয় ক্রিকেটে ম্যাচ পাতানোর অভিযোগ তেমন নতুন কিছু না। ম্যাচ পাতানোর অভিযোগে মোহাম্মদ আজহারউদ্দিন ও মনোজ প্রভাকরের মতো ক্রিকেটাররা শাস্তি পেয়েছেন। প্রসঙ্গত, গত কয়েকদিন আগে আইপিএলের জুয়ায় হেরেই আত্মহত্যা করেছিলেন এক ডাব বিক্রেতা। এ ছাড়া জুয়ায় জড়িত থাকার অভিযোগে কিছুদিন আগে ভারতের বিভিন্ন প্রদেশ থেকে কয়েকজনকে গ্রেপ্তারও করেছে পুলিশ।