যুদ্ধের বাইরে প্রথম আলোচনায় বসল আর্মেনিয়া ও আজারবাইজান !

118
যুদ্ধের বাইরে প্রথম আলোচনায় বসল আর্মেনিয়া ও আজারবাইজান ! ছবি-সংগৃহীত

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানে মস্কোয় শান্তি আলোচনায় বসেছে যুদ্ধরত আজারবাইজান ও আর্মেনিয়া। বৈঠকে ঐ দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি রুশ পররাষ্ট্রমন্ত্রীও অংশ নিচ্ছেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আজ (৯ অক্টোবর) তিন পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে আলোচনা চলছে। খবর তাস, সিজিটিএন ও পার্স টুডে’র। এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি আলোচনার জন্য যুদ্ধরত আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীকে মস্কো সফরের আমন্ত্রণ জানান।

তিনি বলেন, ‘মানবিক কারণে নাগোরনো-কারাবাখে যুদ্ধ বন্ধ করা উচিত।’নাগর্নো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের বলে আন্তর্জাতিকভাবে স্বীকৃত কিন্তু ১৯৯০’র দশক থেকে সেটি আর্মেনিয়ার নিয়ন্ত্রণে রয়েছে। গত ২৭ সেপ্টেম্বর থেকে নাগর্নো-কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়।

এ জন্য দুই দেশ পরস্পরকে দায়ী করেছে। আজারবাইজানের দখলীকৃত ভূখণ্ড ছেড়ে দিতে আর্মেনিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইরান। একই সঙ্গে যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে বলেছে।