রাজনীতি ও সংগ্রামের ক্ষেত্রে বঙ্গবন্ধুকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিতেন বঙ্গমাতা : শেখ হাসিনা

77
রাজনীতি ও সংগ্রামের ক্ষেত্রে বঙ্গবন্ধুকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিতেন বঙ্গমাতা : শেখ হাসিনা

রাজনীতি ও সংগ্রামের ক্ষেত্রে বঙ্গবন্ধুকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিতেন বঙ্গমাতা। যা স্বাধীনতা অর্জনে অনেক সহায়ক হয়েছিল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের মোড় ঘুরিয়ে দেয়ার মতো রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিবের মনোভাবের প্রতিফলিন হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক ২০২২’ বিতরণ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা জানান।

এসময় শেখ হাসিনা ইতিহাস তুলে ধরে বলেন, ৬ দফা ও ৭ মার্চের ভাষণ নিয়ে যখন নানামুখী মতামত ও পরামর্শ দেয়া হচ্ছিল তখন বঙ্গমাতার সিদ্ধান্তই গ্রহণ করেছিলেন তিনি।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুকে তিনি ছয় দফা থেকে আট দফায় সরতে দেননি। নেতাদের চাপ শর্তেও সাত মার্চে কোনো লিখিত বক্তব্য না দিয়ে মনে যা এসেছে সেটাই বলেছেন। এমনকি সরকার চালানোর সময়ও ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করলেও ফজিলাতুন নেতা মুজিব শুধরে দিতেন।

এভাবে সব ক্ষেত্রে দেশের মানুষের অধিকার আদায়ে বঙ্গবন্ধুর পাশে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি আরো বলেন, সব কিছু সামলে নেবার, যেকোনো পরিস্থিতি মেনে নেবার অদ্ভুত শক্তি ছিল তার মা ফজিলাতুন নেসা মুজিবের। ফজিলাতুন নেসা মুজিব নির্দ্বিধায় নিজের টাকা, এমনকি দলের জন্য নিজের গহনাও বিক্রি করে দেন। তিনি বাবা মুজিবকে রাজনীতি করা জন্য স্বাধীনতা দিতেন।

তার আদর্শ ধারণ করে মানুষের কল্যাণে কাজ করতে নারী সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা। স্মতিচারণ করে তিনি আরো জানান, অন্যদের মতো ফজিলাতুন নেছা কখনো স্বামীর কাছে কোন কিছুর আবদার করেতন না। যেকনো পরিস্থিতে দল ও সংসারকে আগলে রেখেছিলেন তিনি।

সেই মহিয়সী নারীর জন্মদিনে আজ রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সমাজসেবা এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ পাঁচজন বিশিষ্ট নারীকে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক ২০২২’ দেয়া হয়।