রাত পোহালেই প্রথম ফ্লাইটে সৌদির উদ্দেশ্য ঢাকা ছাড়বেন ৪১৯ জন হজযাত্রী

79
রাত পোহালেই প্রথম ফ্লাইটে সৌদির উদ্দেশ্য ঢাকা ছাড়বেন ৪১৯ জন হজযাত্রী

রাত পোহালেই প্রথম ফ্লাইটে ৪১৯ জন হজযাত্রী সৌদি আরবের উদ্দেশ্য ঢাকা ছাড়বেন। এর আগে শনিবার সকাল থেকেই আশকোনার হজ ক্যাম্পে আসতে শুরু করেন হজযাত্রীরা। নির্ধারিত দুটি কাউন্টারে জমা দেন পাসপোর্ট। বিশ্বজুড়ে করোনার প্রভাবে দুই বছর বন্ধ থাকার পর কাল শুরু হচ্ছে প্রথম হজ ফ্লাইট।

নয় জুন পর্যন্ত প্রতিদিন সরকারি ব্যবস্থাপনার যাত্রীদের একটি করে ফ্লাইট যাবে। তবে ভিসা জটিলতা কাটিয়ে ১০ জুন থেকে যেতে শুরু করবেন বেসরকারি ব্যবস্থাপনার যাত্রীরা। হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-৩০০১ ফ্লাইটটি সকাল ৯টায় সৌদি আরবের উদ্দেশে রওনা হবে।

এসব হজযাত্রীরা মূলত সরকারি ব্যবস্থাপনায় সৌদি আরব যাচ্ছেন। শনিবার দুপুরে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজযাত্রার উদ্বোধনী ফ্লাইট উপলক্ষে রোববার সকালে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বিমানের পক্ষ থেকে।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। দুই প্রতিমন্ত্রী হজযাত্রীদের বিদায় জানাবেন। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

গতকাল শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন। আগামী ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা ছিল। তবে বাংলাদেশ অংশে সৌদি আরবের কিছু প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে।

সৌদি আরব যাওয়ার ফ্লাইট শেষ হবে ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৪ আগস্ট। সবাই এবার সাচ্ছন্দ্যে যেতে পারবে বলে আশ্বাস দেন হজ কর্মকর্তারা।

অন্যদিকে কারিগরি ত্রুটির কারণে বেসরকারি ব্যবস্থাপনায় ভিসা জটিলতা হয়েছে, বলছেন হাব সভাপতি শাহাদাত হোসেন তসলিম। হজ অফিস জানিয়েছে, তাদের ভিসার অগ্রগতি জানা যাবে রোববার।