রেডজোন এলাকায় সাধারণ ছুট কার্যকর; সেনা মোতায়েন-টহল জোরদার

21
রেডজোন এলাকায় সাধারণ ছুট কার্যকর; সেনা মোতায়েন-টহল জোরদার। ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (প্রচ্ছদ): রেড জোন চিহ্নিত এলাকাগুলোতে সরকারি নির্দেশ যথাযথ পালনের উদ্দেশ্যে সেনা টহল জোরদার করা হচ্ছে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআর।

মঙ্গলবার আইএসপিআরের সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ঠেকাতে সংক্রমণের ভিত্তিতে ঢাকা শহরের ৪৫টি এলাকাকে রেড জোন চিহ্নিত করা হচ্ছে।

সেসব এলাকায় ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি। সরকার বলছে, যে এলাকায় যেদিন থেকে রেড জোন ও লকডাউন ঘোষণা করা হবে সেই এলাকায় সেদিন থেকেই সাধারণ ছুটি কার্যকর হবে। এটি পর্যায়ক্রমে হবে। ঢাকার বাইরেও কয়েকটি জেলার বেশ কিছু এলাকা রেড জোন ঘোষণা করা হয়েছে।

দেশের সব রেড জোনেই সেনাবাহিনীর সদস্যদের টহল জোরদার করা হবে বলে জানিয়েছে আইএসপিআর। এছাড়াও চট্টগ্রাম ও নারায়ণগঞ্জের কিছু এলাকা রেড জোনের মধ্যে পড়বে। ইতোমধ্যে রাজধানীর পূর্ব রাজাবাজার পরীক্ষামূলক রেড জোন ঘোষণা করে লকডাউন করা হয়েছে।

সে এলাকায় কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে প্রশাসন। টানা ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে গত ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস-আদালত খুলে দেয়া হয় এবং ১ জুন থেকে গণপরিবহন চালু হয় ।

রোগীর সংখ্যা বাড়ার ফলে অর্থনীতি বাঁচাতে মন্ত্রিপরিষদ বিভাগ সোমবার সব সেক্টরের জন্য নির্দেশনা দিয়েছে। আর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা এসেছে ৬ আগস্ট পর্যন্ত।