শাজাহানপুরে বাল্য বিয়ের দায়ে ৪ জনকে কারাদন্ড, ছেলে-মেয়ে সেফ হোমে

40
শাজাহানপুরে বাল্য বিয়ের দায়ে ৪ জনকে কারাদন্ড, ছেলে-মেয়ে সেফ হোমে। ছবি-ওহাব

সুপ্রভাত বগুড়া (আবদুল ওহাব শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুর বাল্য বিয়ে করার দায়ে ৪ জনকে অর্থদন্ড ও কারাদন্ড প্রদান এবং অপ্রাপ্তবয়স্ক ছেলে-মেয়ে কে সেফ হোম নির্দেশ প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার ১৮ সেপ্টেম্বর বিকেলে উপজেলার মাদলা ইউনিয়নের সিঙ্গারপাড়া গ্রামে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ মোতাবেক মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা ও কারাদন্ড প্রদান করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও শাজাহানপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আশিক খান। শাজাহানপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আশিক খান জানান, শুক্রবার তথ্য গোপন করে স্থানীয় একটি বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থীর সঙ্গে উপজেলার মাদলা ইউনিয়নের সিঙ্গারপাড়া গ্রাামের মো.পারভেজ (১৫) বিয়ে হয়।

শনিবার বরের বাড়িতে বউ ভাত অনুষ্ঠান চলছিল এমন গোপন সংবাদের ভিত্তিতে ওই বাড়িতে অভিযান চালানো হয়। এ সময় অপ্রাপ্তবয়স্ক ছেলে মোঃ পারভেজ (১৫) ও মেয়ে মোছাঃ সুমাইয়া আক্তার (১৪) উভয়কেই বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ৭ (২) ধারায় ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করে ছেলেকে শিশু উন্নয়ন কেন্দ্র, যশোর এবং মেয়েকে সেফ হোম রাজশাহীতে প্রেরণের নির্দেশ প্রদান করা হয়।

বাল্যবিবাহ সংগঠনে সহায়তা করায় মেয়ের বাবা মোঃ ছোলেমান মন্ড (৪৫) এবং ছেলের মামা মোঃ শাহাদত হোসেন (৩৫) কে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ৮ ধারায় প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা এবং উভয়কে ৬ মাসের কারাদন্ড প্রদান করে বগুড়া জেলা কারাগারে প্রেরণ করা হয়।