শিবগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনে জন জীবন হুমকির পথে, প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করতে এলাকাবাসীর আকুতি

239

সুপ্রভাত বগুড়া (খাজা রতন): শিবগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনে কৃষি জমি-রাস্তা-ব্রীজ হুমকির পথে, প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করতে আকুতি জানিয়েছে ক্ষতিগ্রস্তরা। বগুড়া শিবগঞ্জ উপজেলায় দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে কয়েক বিঘা আবাদী জমি, রাস্তা-ব্রীজ হুমকির পথে।

এ ঘটনার প্রতিকার চেয়ে ক্ষতিগ্রস্তরা প্রশাসনের দৃষ্টি আকর্ষণে আকুতি জানিয়েছেন। 
স্থানীয় এলাকাবাসী সুত্রে জানা গেছে, উপজেলার সদর ইউনিয়নের জাহাঙ্গীরাবাদ নয়াপাড়া ও পশ্চিম জাহাঙ্গীরাবাদ এলাকার প্রভাবশালী মেম্বার মোস্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু’র দোহাই দিয়ে দীর্ঘ দিন যাবৎ ড্রেজার মেশিন দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছে।

ই বালু উত্তোলনের ফলে আশে পাশের বিঘার পর বিঘা আবাদী জমি, রাস্তা-ব্রীজ হুমকির পথে রয়েছে। এলাকাবাসী জানান, দীর্ঘদিন যাবত স্থানীয় মেম্বার মোস্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যানের ছত্র-ছায়ায় অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে।

নাম প্রকাশ না-করার শর্তে কয়েকজন জানিয়েছেন বালু উত্তলনকারীরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে অভিযোগ দিয়েও কোন লাভ হয়না বরং তাদের দ্বারা নির্যাতনের স্বীকার হতে হয়। 

এদিকে ক্ষতিগ্রস্তরা অবিলম্বে এই অবৈধ বালু উত্তোলন বন্ধ করে তাদের আবাদী জমিগুলো রক্ষা করার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে আকুতি জানিয়েছেন।

ক্ষতিগ্রস্তরা আরো জানান, এই বালু উত্তোলন বন্ধ না হলে তাদের পরিবার পরিজন নিয়ে পথে বসতে হবে। এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা প্রশাসনের দপ্তর থেকে জানিয়েছেন, অবৈধ বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেলে, আইনগত পদক্ষেপ নেওয়া হবে।