শিবচর থানা কাঁঠালবাড়ি ইউনিয়ানে ‘ট্রান্সমিশন ডাইনামিকস অব কোভিড -১৯ ইন বাংলাদেশ’

37
শিবচর থানা কাঁঠালবাড়ি ইউনিয়ানে ১৮ জুন ট্রান্সমিশন ডাইনামিকস অব কোভিড -১৯ ইন বাংলাদেশ। ছবি-শাহজালাল


সুপ্রভাত বগুড়া (গাজী শাহ্ জালাল মিয়া,মাদারীপুর ): বাংলাদেশে সরকার রোগতত্ত্ব রোগ নিয়ন্তন ও গবেষণা প্রতিষ্ঠান ( আইইডিসিআর) ট্রান্সমিশন ডাইনামিকস অব কোভিড- ১৯ ইন বাংলাদেশ, নামে কমিউনিটি একটি টিম কোভিড ১৯ এর সংক্রামনের অনুসন্ধান তথ্য ও নমুনা সংগ্রহ এবং তথ্য বিশ্লেষণে সহায়তা প্রদানে (ইউএসএআইডি) এর অর্থায়নে, আই সি ডিডি আর বি, বিভিন্ন  থানায়  কাজ করে যাচ্ছে।

কার্যক্রমের উদ্দেশ্য:
তাদের এই কার্যক্রমের উদ্দেশ্য হল বাংলাদেশে শহরে এবং গ্রামে কভিড ১৯  সংক্রামনের বিস্তার অনুসন্ধান করা, বর্তমান সঠিক ভাবে জানা জায়নি যে কোভিড- ১৯ করোনা ভাইরাস টি সারাদেশে কতটা ব্যাপক ভাবে ছাড়িয়ে ছিটিয়ে পড়েছে।

এই কার্যক্রমের তথ্য আমাদের কে কোভিড-১৯ সংক্রামনের মাত্রা বুঝতে সাহায্য করবে। তাই নির্ধারিত সব বয়সের লোকদের কে এই কার্যক্রমে অংশ নিতে আমন্ত্রন জানাচ্ছে।

কেউ অধিক আগ্রহী ভাবে অংশগ্রহণ করছে, আবারও কেউ অসম্মিত অংশগ্রহণে  অসহমত করেছেন বলে যানিয়েছেন।

অংশগ্রহণ কারী সদস্যের যদি কোন লক্ষন দেখা দিয়ে থাকে তাহলে তাদের নাক গলার ভিতর থেকে নমুনা এবং পাশাপাশি ৪ মিলি করে রক্ত নমুনা সংগ্রহ করবে।

সে ক্ষেত্রে সংগৃহিত নমুনা হতে ল্যাববেটরী পরীক্ষার মাধ্যমে আপনার কোভিড-১৯ হয়েছে কি  না বুঝতে পারা যাবে।

এবং পরীক্ষার ফলাফল যদি আপনার থেকে করোনা কোভিড- ১৯ সনাক্ত হয় তবে আপনাদের কে সরকার প্রদও কোভিড- ১৯ সেবা গ্রহণ সহায়তা প্রদান করা হবে বলে যানিয়েছেন।