শিশুদের জন্য বিকেলের নাস্তায় তৈরী করুন চিকেন নুডুলস স্যুপ

618
শিশুদের জন্য বিকেলের নাস্তায় তৈরী করুন চিকেন নুডুলস স্যুপ। প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (রান্না-বান্না): বিকেল হলেই বাচ্চাদের নাস্তা নিয়ে চিন্তায় পড়ে যান মায়েরা। রোজ রোজ একই নাস্তা বাচ্চারা খেতে চায় না। মায়েদের মাথায় রাখতে হয় যে তাদের শিশুদের জন্য নতুন আইটেমের নাস্তা তৈরি করতে হবে। তাই তারা খুব চিন্তায় পড়ে যায়। এই চিন্তার অবসান ঘটাতেই আজ একুশে টেলিভিশন অনলাইনে তুলে ধরছে নতুন আইটেম চিকেন নুডুলস স্যুপ। এর রেসিপি নিচে দেওয়া হলো-

উপকরণ :

১) ছোট ছোট টুকরো করা মুরগীর মাংস। তবে মাংস হতে হবে হাড় ছাড়া।

২) নুডুলস এক প্যাকেট।

৩) চিকেন স্টক এক কাপ।

৪) মিহি করা পিঁয়াজের কুচি।

৫) রসুন কুচি, আদা কুচি এক টেবিল চামচ।

৬) লাল কাঁচা মরিচ এক থেকে দুইটি (বাচ্চারা ঝাল যেমন খাবে)।

৭) লেবুর রস এক টেবিল চামচ।

৮) লেমন গ্রাস এক মুঠো

৯) লবণ পরিমাণ মতো।

১০) তেল ও পানি।

প্রণালি 

প্রথমে মুরগীর মাংসগুলো পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এখন অন্য একটি প্যানে নুডুলস গরম পানিতে সেদ্ধ করে নিবেন। এরপর একটি কড়াইতে তেল গরম করে নিয়ে সেখানে রসুন কুচি, আদা কুচি ও লেবুর রস দিয়ে নেড়ে নিন।

এখন এতে চিকেন স্টক ও পানি দিয়ে সেদ্ধ করা মাংস ঢেলে দিন। স্বাভাবিক সেদ্ধ মাংসের থেকেও বেশি সেদ্ধ করতে হবে অর্থাৎ মাংসটা যাতে খুবই নরম হয়ে যায়। সেদ্ধ হয়ে গেলে নুডুলস দিয়ে দিন এবং বাকি উপকরণগুলে দিয়ে একটু নেড়ে দিন। এরপর পাঁচ মিনিট অল্প আঁচে রেখে নামিয়ে ফেলুন।

নামানোর পর চামচের সাহায্যে স্যুপ থেকে লেমন গ্রাস তুলে ফেলে দিন। যে পাত্রে বাচ্চাকে খাওয়াবেন সেই পাত্রে ঢেলে একটু ঠাণ্ডা করে বাচ্চাকে খাওয়ান। এই স্যুপটি বাচ্চার জন্য খুবই উপকারী। তাছাড়া শিশুরা এই স্যুপ খেতেও খুব ভালোবাসে।