শীঘ্রই আসছে করোনা আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসা ব্যাক্তিদের শনাক্তে “কন্ট্রাক্ট ট্রেসিং অ্যাপস”!

69

সুপ্রভাত বগুড়া (জ্ঞান-বিজ্ঞান): আগামী সপ্তাহে আসছে করোনায় আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসা ব্যাক্তিদের শনাক্তে কন্ট্রাক্ট ট্রেসিং অ্যাপস। ব্লুটুথ ও জিপিএসের মাধ্যমে ব্যবহারকারীর দুসপ্তাহের তথ্য বিশ্লেষণ করে অ্যাপসটি জানিয়ে দেবে তিনি করোনা আক্রান্ত কারো কাছাকাছি ছিলেন কিনা।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন এটি করোনা রোগী শনাক্তে কাজে দিলেও গ্রাহকের নিরাপত্তার দিকটিও দেখা জরুরি। দেশে প্রতিনিয়ত বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা।

এখনো নিশ্চিত করা যায়নি পর্যাপ্ত পরীক্ষার সুযোগ। প্রতিদিন অনেকে করোনার টেস্ট করাতে গিয়ে একদিকে যেমন হয়রানির শিকার হচ্ছেন, অন্যদিকে কার মাধ্যমে কে আক্রান্ত হচ্ছেন সেটিও থেকে যাচ্ছে অজানা।

তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে বিপুল সংখ্যক মোবাইল ব্যবহারকারীর কনট্যাক্ট ট্রেসিং অ্যাপস বা সংক্রমিত ব্যক্তি খুঁজে বের করার প্রযুক্তি হতে পারে অন্যতম মাধ্যম। প্রথমে অ্যাপসটিকে ডাউনলোড করে ফোন নম্বর দিয়ে একটি একাউন্ট খুলতে হবে।

এক্ষেত্রে চালু রাখতে হবে জিপিআরএস আর ব্লুটুথ। অ্যাপস ব্যবহারকারীর করোনা হলে স্বয়ংক্রিয়ভাবে তার ফোন থেকে দুসপ্তাহের মধ্যে যাদের সাথে যোগাযোগ হয়েছে তাদের কাছে এসএমএস চলে যাবে। এতে এড়ানো যাবে সংক্রমণ ঝুঁকি।

আইটি বিশেষজ্ঞরা অ্যাপস ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সুরক্ষ ওপর বেশি গুরুত্ব দিচ্ছেন। তাদের মতে, এর সঠিক ব্যবহার নিশ্চিত করা গেলেই ফল পাওয়া যাবে। অ্যাপসটির ব্যবহার বাড়ানো গেলে সংক্রমণ ঝুঁকি কমার পাশাপাশি সরকারের পক্ষে সিদ্ধান্ত নেয়াও সহজ হবে।