সংকট কাটাতে আগামীকাল দেশে আসছে ২৯৫০ মিলিয়ন ঘনফুট এলএনজি ভর্তি কার্গো

64
সংকট কাটাতে আগামীকাল দেশে আসছে ২৯৫০ মিলিয়ন ঘনফুট এলএনজি ভর্তি কার্গো

বিবিয়ানা ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলনে হঠাৎ করে সমস্যা তৈরি হওয়ায় রোজার প্রথম দিন থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় গ্যাসের সংকট দেখা দেয়। বৃহস্পতিবার (৭ এপ্রিল) দেশে আসছে ২৯৫০ মিলিয়ন ঘনফুট এলএনজি ভর্তি একটি কার্গো।

ফলে গ্যাসের সংকট সহসা কেটে যাবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বুধবার (৬ এপ্রিল) বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ নিজের ফেসবুক পেজে এই তথ্য জানান।

নসরুল হামিদ ফেসবুক পেজে লিখেছেন, “বিবিয়ানা গ্যাস ফিল্ডে আকস্মিক সমস্যা দেখা দেওয়ায় প্রথম রমজান থেকে দেশের কিছু কিছু জায়গায় গ্যাসের স্বল্প চাপের সৃষ্টি হয়েছিল।

আমাদের অভিজ্ঞ প্রকৌশলীদের নিরলস পরিশ্রমে আমরা এই সংকট কাটিয়ে উঠতে শুরু করেছি। বিবিয়ানা গ্যাস ফিল্ড থেকে বর্তমানে ১১০০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাচ্ছে।

সংকট সমাধানে দ্রুততম সময়ের মধ্যেই এলএনজি কার্গোর ব্যবস্থা করা হয়েছিল। ২৯৫০ মিলিয়ন ঘনফুট এলএনজি ভর্তি কার্গো আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ৭টায় চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে।”

এই সংকটকালে ধৈর্য্য ধারণ করায় গ্যাসের গ্রাহকদের প্রতি কৃতজ্ঞতা জানান প্রতিমন্ত্রী। এদিকে গতকাল মঙ্গলবার জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ফেসবুক পেজে বলা হয়, বিবিয়ানা গ্যাস ফিল্ডে সমস্যা দেখা দেওয়ায় জরুরি মেরামতের জন্য কোনো কোনো এলাকায় গ্যাসের স্বল্পচাপের সৃষ্টি হয়েছিল গত দুদিন।

আমাদের অভিজ্ঞ প্রকৌশলীবৃন্দের নিরলস পরিশ্রমের ফলে আমরা ধীরে ধীরে সংকট কাটিয়ে উঠতে শুরু করেছি। বিবিয়ানা গ্যাস ফিল্ড থেকে দৈনিক ১২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হতো।

সমস্যা দেখা দেওয়ায় এটি ৮০০ মিলিয়ন ঘনফুটের নিচে নেমে এসেছিল। বর্তমানে ১০১০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। আজ বুধবার সন্ধ্যা নাগাদ এটি ১১০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হবে বলে আশা করা যাচ্ছে।