সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশ থেকে করোনা ভাইরাস নির্মূল হবে : রাষ্ট্রপতি

127

সুপ্রভাত বগুড়া (জাতীয়): সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশ থেকে করোনা ভাইরাস নির্মূলে সক্ষম হওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। মঙ্গলবার (১২ মে)  আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষে আজ দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি বলেন “আমি আশা করি সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা দেশ থেকে করোনা ভাইরাস নির্মূলে সক্ষম হবো।”

আন্তর্জাতিক নার্স দিবসে সকল নার্স ও মিডওয়াইফদের প্রতি জনগণকে আন্তর্জাতিক মানের সেবা দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বর্তমানে বিশ্বব্যাপী করোনা ভাইরাস সংক্রমণে সৃষ্ট মহামারী মোকাবিলায় নার্সরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমাদের দেশেও করোনা পরিস্থিতি মোকাবিলায় নার্সিং স্টাফ একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ‘আন্তর্জাতিক নার্স দিবস ২০২০’ পালনের উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি এবারের আন্তর্জাতিক নার্স দিবসের প্রতিপাদ্য ‘নার্স : এ ভয়েস টু লিড -নার্সিং দ্যা ওয়ার্লড টু হেলথ’ যথার্থ হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

আবদুল হামিদ বলেন, স্বাস্থ্যসেবা মানুষের সার্বিক জীবনযাত্রার একটি অবিচ্ছেদ্য অংশ। বর্তমান সরকার স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করছে। স্বাস্থ্যখাতে দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে গড়ে তোলা হচ্ছে নতুন নতুন প্রতিষ্ঠান।

রাষ্ট্রপতি বলেন, সারাদেশে হাসপাতালগুলোরশয্যা সংখ্যা বৃদ্ধিসহ নিয়োগ দেয়া হয়েছে চিকিৎসক, নার্স ও অন্যান্য সাপোর্টিং স্টাফ। অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জামাদি সংগ্রহ ও ডিজিটাল তথ্য প্রযুক্তি ব্যবহারের ফলে সেবার মান বৃদ্ধি পেয়েছে বহুগুণ। ফলশ্রুতিতে মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে, কমেছে মা ও শিশু মৃত্যুহার।

তিনি বলেন, স্বাস্থ্যখাতে সাফল্যের স্বীকৃতিস্বরূপ সরকার জাতিসংঘ ঘোষিত এমডিজি অ্যাওয়ার্ড, সাউথ সাউথ অ্যাওয়ার্ড লাভ করেছে। মা ও শিশুর টিকা প্রদানের ক্ষেত্রেও বাংলাদেশ গ্লোবাল এলায়েন্স ফর ভেকসিন এন্ড ইমুনাইজেশন (গ্যাভি) কর্তৃক পুরস্কৃত হয়েছে।

২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে স্বাস্থ্যসেবাকে জনগণের জন্য আরো সহজলভ্য ও গ্রহণযোগ্য করা আবশ্যক বলে মনে করেন তিনি। রাষ্ট্রপতি বলেন, একটি দেশের সার্বিক স্বাস্থ্য ব্যবস্থাপনায় নার্সিং স্টাফ একটি অপরিহার্য উপাদান।

আধুনিক নার্সিং এর প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিংগেলের ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২০ সালকে আন্তর্জাতিক নার্স ও মিডওয়াইফ বর্ষ ঘোষণা করেছে।
তিনি ‘আন্তর্জাতিক নার্স দিবস ২০২০’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সফলতা কামনা করেন।