সময়ের আগেই বুড়িয়ে যাচ্ছেন যে অভ্যাসের কারণে

119
সময়ের আগেই বুড়িয়ে যাচ্ছেন যে অভ্যাসের কারণে

মানব শরীরকে নিয়ন্ত্রণ করে আপনার অভ্যাস। জীবনযাত্রার অভ্যাসগুলো মানব শরীরের সুস্থতা নিশ্চিত করে। অনিয়মিত, অগোছলো জীবনযাপন রোগের সৃষ্টি করে। সেই সঙ্গে প্রকৃত বয়সের চেয়েও বাড়িয়ে দিবে আপনার বয়স। সময়ের আগেই আপনি বুড়িয়ে যাবেন। বিশেষজ্ঞরা বলছেন, সময়ের সঙ্গে সঙ্গে বুড়ো হয়ে যাওয়া একটা স্বাভাবিক ঘটনা।

কিন্তু সময়ের আগেই বুড়িয়ে যাওয়ার জন্য় দায়ী খাওয়া-দাওয়া ও দৈনন্দিনের বদ অভ্যাস। তাই সময় থাকতেই সর্তক হতে হবে। যে অভ্যাস গুলো আমাদের বুড়িয়ে দিচ্ছে সেগুলো সম্পর্কে জানতে হবে এবং তা পাল্টে নিতে হবে। মানুষের দৈনন্দিন যে ভুল অভ্যাসগুলো রয়েছে তা জানাব আজকের এই আয়োজনেথ

শরীরচর্চা বা হাটাহাটি না করা : শরীরকে সবসমসয় সক্রিয় রাখতে হয়। একদমই শরীরচর্চা বা হাটাহাটি না করলে সময়ের আগেই বুড়িয়ে যাবেন। অকালে বার্ধক্য আসবে।

অতিরিক্ত ধূমপান- মদ্যপান : যারা অতিরিক্ত ধূমপান করেন তারা দ্রুত বুড়িয়ে যাবেন। ধূমপান বেশি করলে কপাল এবং মুখের চারপাশে বলিরেখা পড়ে যায়। বয়সের ছাপ বোঝা যায়। মদ্যপানেও সময়ের আগে বার্ধক্য নিয়ে আসে। শরীরে বাড়তি মেদ জমে, দুর্বলতা, ঘুমের সদস্যা সবই মদ্যপানের জন্য় হয়। শরীরের শক্তিও হারায়।

বেশি মাত্রায় চিনি খাওয়া : চিনি খাওয়া ক্ষতিকর। একটি বয়সের পর চিনি খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। চিনি ত্বকের কোলাজেন আর ইলাসটিন নষ্ট করে দেয়। যার ফলে ত্বকে নতুন কোষ উৎপন্ন হয় না। ত্বকে বয়সের আগেই বলিরেখা পড়ে যায়।

ফ্রিজে রাখা খাবার : যারা ফ্রিজে বেশিদিন খাবার রেখে খান তাদের জন্য় বয়স সময়ের আগেই বেড়ে যায়। প্রসেসড খাবার, ফ্রিজের খাবারে পুষ্টিগুণ কম থাকে। তাই টাটকা শাক সবজি না খেয়ে যারা ফ্রিজের খাবার বা প্রসেসড খাবার বেশি খান তাদের ত্বকে বলিরেখা দ্রুত পড়ে যাবে।

অতিরিক্ত মানসিক চাপ : যারা অতিরিক্ত মানসিক চাপ নেন তাদের ত্বকে এর প্রভাব পড়বে। তারা সময়ের আগেই বুড়িয়ে যাবেন। বিশেষজ্ঞরা বলেন, মানসিক চাপ যেকোনো বয়সীদের উপরই নেতিবাচক প্রভাব ফেলে।

নিসঙ্গতা : অনেকেই আছেন যারা নিসঙ্গ, একা থাকেন, অন্যের সঙ্গে কিছু শেয়ার করেন না, অবসাদে ভোগেন তাদেরও সময়ের আগেই বয়স বেড়ে যায়। বারবার মুড সুইং হলে এর চিকিত্সা করান।

মোবাইলে আসক্তি : দিনের শুরু আর শেষ পুরোটা সময় এখন সবারই মোবাইল আসক্তি। মোবাইলে যারা বেশি সময় কাটান তারা দ্রুত দুর্বল হয়ে পড়েন। তাছাড়া মোবাইল ফোন ব্যবহারের সময় মানুষ একই ভঙ্গিতে অনেকক্ষণ বসে বা শুয়ে থাকেন যার ফলে হাড়ের উপর প্রভাব পড়ে। এতেও শরীর অকালে বুড়িয়ে যায়।

দাঁতের যত্ন: দাঁতের যতত্ন যারা অবহেলা করবেন তাদেরও বয়স বাড়বে। কারণ সময়ের আগে দাঁত নষ্ট হয়ে যাবে অযতেœ। তাই দাঁত পরিস্কার না করার বদঅভ্যাসও আপনাকে বাধ্যকের দিকে ঠেলে দিবে।

অতিরিক্ত চা-কফি : বেশি মাত্রায় চা-কফি খাওয়ার অভ্যাস থাকলেও ত্বকের ক্ষতি হবে। ক্যাফিন শরীরে ডিএইচইএ কমিয়ে দেয়। যা স্টেরয়েড হরমোন যা অ্যাড্রিনাল গ্রন্থি থেকে নিঃসৃত হয়। তারুণ্য ধরে রাখতে এই হরমোন অত্যন্ত জরুরি। তাই প্রতিদিন এক কাপ চা বা কফিই যথেস্ট ক্লান্তি দূর করতে।