সরকারি ঘোষণার পরও কমছেনা চাল-আলুর দাম

174
সরকারি ঘোষণার পরও কমছেনা চাল-আলুর দাম !

সুপ্রভাত বগুড়া (অর্থ ও বাণিজ্য): রাজধানীর বাজারে বেড়েই চলেছে সবজিসহ নানা নিত্যপণ্যের দাম। সেই সাথে সরকারি ঘোষণার পরেও কমেনি চাল-আলুর দাম। ছুটির দিনে রাজধানীর বেশিরভাগ বাজারেই নির্ধারিত দামের চেয়ে বেশি দরে বিক্রি হয়েছে এসব পণ্য।আজ শনিবারও দামের কোন পরিবর্তন চোখে পড়েনি।

এছাড়া সবজির বাজারেও ছিলো উচ্চমূল্য। যেসব সবজি আগে প্রতি কেজি ৫০ থেকে ৭০ টাকার মধ্যে ছিল, সেটা এখন ৬০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। বিক্রেতারা জানান, সবজির সরবরাহ কম থাকায় দাম বাড়তি। শীতের আগাম সবজি উঠতে শুরু করলেও দাম না কমে বরং বাড়ছে।

মরিচের দামও বেড়ে কেজি প্রতি ২০০ টাকার ওপরে। কেজি প্রতি দেশি পেঁয়াজ ৮০ থেকে ৮২ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে প্রতি কেজি আলু ৫০ টাকায় বিক্রি হচ্ছে। পাইকারি দোকানে আলু বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৪ টাকা প্রতি কেজি।

এ দিকে ইলিশ ধরা বন্ধ হওয়ার পর বাজারে মাছের দাম কিছুটা বেড়েছে। বিভিন্ন ধরনের মাছের দাম কেজিপ্রতি ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে বলছেন বিক্রেতারা। সব ধরণের নিত্যপণ্যের দাম বাড়তি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা। বাজার নিয়ন্ত্রণে সরকারের দাম বেঁধে দেওয়া ও জরিমানার কৌশলও কাজ করছে না বলে অভিযোগ তাদের।