সিরাজগঞ্জে বিড়ির উপর শুল্ক কমানোর দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

117

সুপ্রভাত বগুড়া (খাজা রতন): সিরাজগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বিড়ির উপর শুল্ক প্রত্যাহারের দাবিতে রবিবার দুপুরে এনবিআর চেয়ারম্যান আবু হেনা’র বাড়ির সামনে সামাজিক দূরত্ব বজায় রেখে মানববন্ধন শেষে, তার ছোট ভাই শেখ মনি’র নিকট স্মারকলিপি প্রদান করা হয়।

এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক আকবর আলী বলেন, করোনা ভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে লকডাউনে থাকা বিড়ি ফ্যাক্টরীগুলোতে উৎপাদন বন্ধ রয়েছে। যার কারণে বিড়ি উৎপাদন, বিপননের সাথে জড়িত লক্ষ লক্ষ শ্রমিক ও কর্মচারী বেকার হয়ে পড়েছে। কিন্তু তাদের এই বেকারত্বের কারণে থেমে নেই জীবন যাত্রার চাহিদা।

ফলে এই শ্রমিক ও কর্মচারীদের ভরণ পোষণের দায়িত্ব বিড়ি শিল্প মালিকদের নিতে হচ্ছে। এ অবস্থায় আসন্ন ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে বিড়ি শিল্পের উপর বিদ্যমান শুল্ক কমানো প্রয়োজন।

অন্যথায় ফ্যাক্টরীগুলো স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে, কর্মহীন হয়ে পড়বে লক্ষ লক্ষ বিড়ি শ্রমিক ও কর্মচারী, বাড়বে বেকারত্বের হার এবং সরকার হারাবে বিপুল পরিমান রাজস্ব।

তাই তারা ২০২০-২১ অর্থবছরের বাজেটে বিড়ি শিল্পের উপর আরোপিত শুল্ক কমানোর দাবিসহ বিড়ি শিল্পকে কুটির শিল্পের মর্যাদা, দেশের বিশ লক্ষ বিড়ি শ্রমিকের কর্মসংস্থানের কথা বিবেচনা করে প্রনোদনা ও সহযোগিতা, বহুজাতিক তামাকজাত পন্যের কোম্পানীর উপর অতিরিক্ত কর ধার্য করে দেশিয় শিল্পকে টিকিয়ে রাখার দাবি জানান তিনি।

মানববন্ধন শেষে এনবিআর এর চেয়ারম্যান আবু হেনা’র মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন সিরাজগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকবর আলী।

চেয়ারম্যান’র পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন তার ছোট ভাই সেখ মনি। এ সময় উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকবর আলী, সহ-সভাপতি নজরুল ইসলামসহ আরও অনেকে।