সুস্বাস্থ্যের জন্য চাই নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই

116
সুস্বাস্থ্যের জন্য চাই নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই।

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য ও চিকিৎসা): সুস্বাস্থ্যের জন্য নিয়মিত ব্যায়ামের কোন বিকল্প নেই। কিন্তু এই ব্যায়ামের প্রতি অবহেলা করেন বেশিরভাগ মানুষ। সম্প্রতি যুক্তরাজ্যের পাবলিক হেলথ (গণস্বাস্থ্য) বিভাগ এক প্রতিবেদনে জানায়, সুঠাম পেশী এবং হাড়ের গঠনে যে পরিমাণ শারীরিক ব্যায়াম দরকার মানুষ সেসব করতে অনাগ্রহী থাকে। মানুষের গড় আয়ু বৃদ্ধিতে কীভাবে ব্যায়াম করতে হবে সেসব বিষয়ে দিকনির্দেশনা দিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করে পাবলিক হেলথ বিভাগ।

সেই প্রতিবেদনে অ্যারোবিক ব্যায়াম, ভারী ব্যায়াম, হালকা ধরনের শারীরিক কসরত এমনকি টেনিস খেলা বা নাচার মতো শারীরিক ব্যায়ামের মতো অনুশীলন করার পরামর্শ দেওয়া হয় ঐ প্রতিবেদনে। এসব অনুশীলনের ফলে শরীরে মুটিয়ে যাওয়ার লক্ষণ দেরিতে আসবে বলেও জানায় যুক্তরাজ্যের পাবলিক হেলথ ডিপার্টমেন্ট।

বল গেমস, র‍্যাকেট গেমস, নাচ, বড় বড় কদমে হাটা, ভারত্তোলনের মতো ব্যায়ামের প্রতি বেশি গুরুত্ব দিলে দীর্ঘদিন তারুণ্য ধরে রাখা যাবে বলে মতামত সংস্থাটির। এছাড়াও ইয়োগা, থাইচি এবং সাইক্লিং এর মতো শারীরিক ব্যায়াম হাড় ও পেশীর গঠন ও ভারসাম্যের জন্য বেশ উপকারী হতে পারে।

তবে এসব ব্যায়াম সঠিক উপায়ে করতে হবে। সংস্থাটির বিশেষজ্ঞরা জানান, প্রতি তিন জন পুরুষের মধ্যে একজন আর প্রতি চার জন নারীর মধ্যে একজন নারী এসব ব্যায়াম সঠিক নিয়মে করে থাকেন।

এসব ব্যায়াম সঠিক নিয়মে নিয়মিত করলে শারীরিক সুস্বাস্থ্য দীর্ঘদিন ধরে রাখা যায় বলে দাবি বিশেষজ্ঞদের। শুধু তাই নয়, এসব ব্যায়ামের ফলে গুরুত্বপূর্ণ শারীরিক পরিবর্তন যেমন গর্ভধারণকালীন সময়, ঋতুজরা ইত্যাদি সময়েও শারীরিক গঠন ভালো থাকে বলে পাবলিক হেলথ বিভাগের প্রতিবেদনে বলা হয়। সূত্রঃ বিবিসি