হংকংয়ে গণপদত্যাগ করেছেন বিরোধীদলীয় সব এমপিরা

89
হংকংয়ে গণপদত্যাগ করেছেন বিরোধীদলীয় সব এমপিরা

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): হংকংয়ের পার্লামেন্ট থেকে বিরোধীদলীয় সব সংসদ সদস্য গণপদত্যাগ ঘোষণা করেছেন। নিজেদের চার এমপিকে বহিষ্কারের জেরে তারা এই গণপদত্যাগ করেন। বুধবার (১১ নভেম্বর)  এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

এ সময় গণতন্ত্রপন্থীদের মুখপাত্র উই-চি-ওয়া বলেন, আমরা সবাই পদত্যাগ করলাম। আমাদের চার সহযোগীকে অন্যায়ভাবে সরকার অপসারণ করেছে। আমাদের পক্ষে এই পদে থাকা আর সম্ভব হচ্ছে না।

আমরা জানি, গণতন্ত্রের জন্য ভবিষ্যতে আমাদের সামনে অনেক কঠিন সময় অপেক্ষা করছে। কিন্তু আমরা হাল ছাড়তে নারাজ। আমরা কখনোই পরাজয় বরণ করব না । এর আগে চীনের কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম নতুন একটি নীতিমালা তৈরি করেন।

যেখানে বলা হয়েছে, হংকংয়ের কোনো এমপি স্বাধীনতার পক্ষে অবস্থান নিলে অথবা চীনের সার্বভৌমত্ব অস্বীকার করলে তাদের বরখাস্ত করা যাবে। একই সঙ্গে হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের শক্তির সহায়তা চাইলে কিংবা অন্য কোনো উপায়ে জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ আচরণ করলে তাকেও বরখাস্ত করা যাবে।

এই নীতির আলোকে হংকংয়ের ক্ষমতাসীন সরকার গণতন্ত্রপন্থি বিরোধীদলীয় চার এমপিকে বরখাস্ত করে। তারা হলেন, সিভিক পার্টির আলভিন ইয়েয়ুং, কোওক কা-কি, ডেনিস কোওক এবং প্রফেশনালস গিল্ডের কেনেথ লিউং।

পাশাপাশি তাদের আগামী বছর অনুষ্ঠিতব্য ভোটের আগে কোনো ধরনের নির্বাচনে অংশ নিতে পারবেন না। এর জের ধরে বিরোধীদলীয় বাকি ১৫ জন এমপি-ও পদত্যাগের করলেন। উল্লেখ্য, হংকং পার্লামেন্টের মোট ৭০টি আসনের মধ্যে গণতন্ত্রপন্থিদের দখলে রয়েছে ১৯টি আসন।