হজযাত্রীদের প্রতি দেশের সম্মান রক্ষার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

56
হজযাত্রীদের প্রতি দেশের সম্মান রক্ষার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

হজযাত্রীদের প্রতি দেশের সম্মান রক্ষার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার এ বছরের পবিত্র হজ কার্যক্রমের উদ্বোধনের সময় তিনি এ আহ্বান জানান। এসময় হজযাত্রীদের কাছে দেশের জন্য দোয়াও চান তিনি। শুক্রবার সকালে গণভবন থেকে আশকোনা হজ ক্যাম্পের কার্যক্রমে ভার্চুয়ালি যুক্ত হয়ে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় হাজিরা যেন সুষ্ঠুভাবে হজ পালন করতে পারেন সেই কামনা করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, যারা হজ পালন করতে যাচ্ছেন তারা যেন সুষ্ঠুভাবে হজ পালন এবং ইবাদত বন্দেগি করতে পারেন তা নিশ্চিত করা আমাদের কর্তব্য। বাংলাদেশ ও সৌদি আরবের সহযোগিতার কারণে হজ ব্যবস্থাপনা আরো সহজ হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, রোড টু মক্কা ইনিশিয়েটিভের মাধ্যমে আমরা আমাদের হজ ব্যবস্থাপনাকে আরো প্রযুক্তি নির্ভর করতে সক্ষম হয়েছি। ইমিগ্রেশন ঢাকাতেই হয়ে যায়, সেখানে কোনো হয়রানি হয় না। মালপত্রও যাতে যথাযথ স্থানে পৌঁছে যায় সৌদি সরকারের পক্ষ থেকে সে ব্যবস্থা নেয়া হয়েছে। ডেডিকেটেড বিমান সার্ভিস দেয়া হচ্ছে।

হজযাত্রীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আপনারা দেশের জন্য, মানুষের জন্য দোয়া করবেন। নিজের সুস্থতা নিশ্চিত করে যাবতীয় কার্যক্রম করবেন। ই-হজ ব্যবস্থা চালু করা হয়েছে। এতে হাজিদের কষ্ট লাঘব হয়েছে। সবাই যেন সুষ্ঠুভাবে হজ করে আসতে পারেন- এই প্রত্যাশা করি।

হাজিদের সৌদি সরকার ও হজের সব আইন মেনে চলা ও দেশের মান রক্ষার আহ্বান জানান শেখ হাসিনা।
ধর্ম প্রতিমন্ত্রী মো.ফরিদুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এবং ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান।

এছাড়া আরো বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান এবং হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি মো. শাহাদত হোসেন তসলিম। চাঁদ দেখা সাপেক্ষে এবার হজ হতে পারে ৮ জুলাই। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা।

সর্বনিম্নটি ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকার দুটি প্যাকেজ ঘোষণা করে ধর্ম মন্ত্রণালয়। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে জনপ্রতি ন্যূনতম খরচ ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা নির্ধারণ করেছে হাব।