হলুদ সাংবাদিকতারোধে কাজ করছে বাংলাদেশ প্রেস কাউন্সিল

169
হলুদ সাংবাদিকতারোধে কাজ করছে বাংলাদেশ প্রেস কাউন্সিল। ছবি-এমদাদ

সুপ্রভাত বগুড়া (রামগড়(খাগড়াছড়ি) প্রতিনিধি: খাগড়াছড়িতে কর্মরত পেশাজীবি সাংবাদিকদের অংশগ্রহনে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত ‘প্রেস কাউন্সিল আইন, আচরণ-বিধি এবং তথ্য অধিকার আইন ২০০৯’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা ও বই বিতরণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার(৩ নভেম্বর) সকালে খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয়ের কনফারেন্স রুমে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব মোঃ শাহ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আবু সাঈদ মজুমদার। অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী হাসান, খাগড়াছড়ি প্রেসক্লাব সভাপতি জীতেন বড়ুয়া, সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ, জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোঃ নুরুল আজম প্রমুখ উপস্থিত ছেলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বলেন, সরকার সাংবাদিকদের কল্যাণে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছেন। হলুদ সাংবাদিকতা বন্ধেও উদ্যোগ নেয়া হচ্ছে। তিনি বলেন, বঙ্গবন্ধুর প্রিয় প্রতিষ্ঠান ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল’ সংবাদপত্র ও সাংবাদিকতার মান রক্ষায় আমরা কাজ করছে। সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতা বাধ্যতামূলক করে সৎ, যোগ্য ব্যক্তিকে নিয়োগের আইনগত বিধিবিধান করারও চিন্তাভাবনা চলছে।

তিনি বলেন, বর্তমান সরকার সাংবাদিকের বেতন ভাতার বিষয়েও বিধি বিধান করে দিয়েছেন। এখন সাংবাদিকদের উচিৎ ঐক্যবদ্ধ হয়ে মালিক পক্ষের কাছ থেকে তাদের প্রাপ্য শ্রমের মূল্য ও অধিকার আদায় করা। তিনি অনিবন্ধিত অনলাইল পেপার বন্ধে জেলা প্রশাসনকে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানিয়ে বলেন, ব্যঙের ছাতার মত গঁজিয়ে উঠা অনিবন্ধিত অনলাইনগুলো সাংবাদিকতা পেশা সুনাম ও মর্যাদা নস্ট করছে। প্রশিক্ষণ কর্মশালা শেষে প্রধান অতিথি বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ কর্মশালায় অংশগ্রহণকারী সাংবাদিকদের মাঝে সনদপত্র বিতরণ করেন।