হাওরাঞ্চলের ৯০ দশমিক শূন্য ২ শতাংশ ধান কাটা শেষ হয়েছে : কৃষিমন্ত্রী

58

সুপ্রভাত বগুড়া ডেস্ক: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির মধ্যে হাওরাঞ্চলের ৯০ দশমিক শূন্য ২ শতাংশ ধান কাটা শেষ হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

আজ মঙ্গলবার সচিবালয় থেকে হাওরের ধান কাটার সবশেষ পরিস্থিতি ও সমসাময়িক কৃষির বিষয় নিয়ে অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। কৃষিমন্ত্রী বলেন, হাওরাঞ্চলে এবার চার লাখ ৫৪ হাজার ৩৯৯ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছিল।

এর মধ্যে চার লাখ ৯০৬ হেক্টর জমির ধান কাটা শেষ হয়েছে। হাওরে আবাদ হওয়া ধানের ৯০ দশমিক শূন্য ২ শতাংশ কাটা শেষ হয়েছে। তিনি বলেন, দেশে আবাদ হওয়া ২৫ শতাংশ বোরো ধান কাটা শেষ হয়েছে। জুন মাসের মাঝামাঝি সময়ের মধ্যে দেশের সমতল ভূমির ধান কাটা শেষ হবে।

অত্যন্ত উৎসবমুখর পরিবেশে ধান কাটা হচ্ছে। আগাম বন্যায় কোনো কোনো বছর হাওরের ধান নষ্ট হয়, এবার তা হয়নি; আবহাওয়া পুরো অনুকূলে ছিল। জনপ্রতিনিধি, বিভিন্ন ছাত্র ও স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা ধান কাটায় কৃষককে বিভিন্নভাবে সহযোগিতা করায় তাদের তিনি ধন্যবাদ জানান।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সরকার গত ২৬ মার্চ থেকে সব অফিস আদালত বন্ধ রেখেছে, সারা দেশে সব ধরনের যানবাহন চলাচলও বন্ধ। পরে প্রশাসনের হস্তক্ষেপে দেশের বিভিন্ন অঞ্চল থেকে শ্রমিকদের ধান কাটতে হাওর এলাকায় পাঠানো হয়।

এদের রাতে থাকার জন্য ওইসব এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোও খুলে দেওয়া হয়েছে।