হাসির আড়ালে দুঃখ থাকে, জন্মদিন প্রসঙ্গে তারিক আনাম খান

3
হাসির আড়ালে দুঃখ থাকে, জন্মদিন প্রসঙ্গে তারিক আনাম খান

গতকাল ছিল গুণী অভিনেতা তারিক আনাম খানের জন্মদিন। নানাজনের ভালোবাসায় সিক্ত হয়েছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম তো বটেই বিভিন্ন মাধ্যমে তিনি জন্মদিনের শুভেচ্ছা পেয়েছেন বলে জানান তিনি।

সেইসব ভালোবাসার জবাব দিয়েছেন আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করে।
‘জন্মদিনের ভাবনা’ শিরোনামের সেই লেখায় তিনি বলেন, ‘আমার জন্ম আমার তিন বোনের পর । বৈশাখ মাস । আমার মনে হয় আমার মা খুব ভাবনায় ছিলেন । এবারও কি মেয়ে? সেসময় এ ধরনের ভাবনা খুব স্বাভাবিক ছিল (এখনও আছে বোধ হয়!)।
ধরে নেই আমার মা খুব খুশি হয়েছিলেন ছেলে হয়েছে দেখে। মায়ের মুখের সলজ্জ মিষ্টি হাসিটা আমি দেখতে পাই । বোধ হয় তখন থেকেই মানুষের হাসিমাখা মুখ আমাকে আনন্দিত করে। তাই হয়তো নাটকে অভিনয়ে আনন্দিত মানুষের মুখ আমাকে আন্দোলিত করে।
তাই হয়তো কমেডির প্রতি আমার বেশী টান। তাই কি? জানি না। মঞ্চে কমেডি করেছি অনেক।’

Pop Ads

তিনি নিজের ভালোলাগা জানিয়ে বলেন, ‘মধ্যবিত্ত পরিবারে জন্ম আমার। সমাজ, মানুষ, কষ্ট, দুঃখ হাসি আনন্দ জয় পরাজয় যুদ্ধ মৃত্যু সব কাছ থেকে দেখেছি।
আমাদের বৃহত্তর পরিবারে রসবোধ,হাসি, ঠাট্টা নিত্যদিনের সাথী। কমেডি বা হাসি মানে শুধু বিনোদন না। হাসির আড়ালে দুঃখ থাকে। চার্লি চ্যাপলিন তাই আজো বড় প্রিয়। মুগ্ধ হয়ে দেখি। কমেডির মধ্যে শ্লেষ, বিদ্রুপ বিদ্রোহ থাকে। প্রতিবাদ থাকে ।’

তিনি ছোট বেলার জন্মদিনের স্মৃতিচারণ করে বলেন ‘জন্মদিন মানেই আমার কাছে ছেলেবেলা। তেমন উদযাপন হতো না। বাবা খুব সকালে উঠে আমার জন্মদিনের তারিখটা সুরে সুরে আউড়াতেন। মা একটু বিশেষ কিছু করতেন। ভাইবোনরা ক্ষ্যাপাত -ব্যাস ঐটুকু ‘

এখন অনেক মানুষ আমার জন্মদিনকে মনে রাখেন, শুভেচ্ছা জানান। মানুষের এই ভালবাসা আমাকে আপ্লুত করে, আবেগ তাড়িত করে। আমি তো মানুষের জন্য কিছু করতে পারিনি ।

আজো আনন্দিত মুখ হাসিমাখা মুখ আমাকে খুশী করে। যদি আমার কারণে তা হয় তাহলেই এ মানবজন্ম সার্থক । যারা বিভিন্নভাবে আমাকে শুভেচ্ছা জানিয়েছেন,আমার কথা ১ মিনিটের জন্যও ভেবেছেন সকলের প্রতি কৃতজ্ঞতা। নিজের মত করেই খুশী থাকুন, আনন্দিত জীবন হোক সবার ।ভালোবাসা সকলকে।’

সবসময় ভিন্ন ধরণের চরিত্রে অভিনয় করেন তারিক আনাম খান। মঞ্চ থেকে শুরু করে নাটক চলচ্চিত্র সবখানেই আছে তার সরব উপস্থিতি। সবশেষ হিমেল আশরাফ পরিচালিত ঈদের ছবি ‘রাজকুমার’ এ শাকিব খানের বাবা হিসেবে দেখা গেছে তাকে।