আইসিসির চেয়ারম্যান হওয়ার জন্য সৌরভই সেরা : স্মিথ

71
আইসিসির চেয়ারম্যান হওয়ার জন্য সৌরভই সেরা : স্মিথ। ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (খেলা-ধুলা): আগামী জুলাইয়ের পর আইসিসির চেয়ারম্যানের পদে থাকছে না শশাঙ্ক মনোহর। তাই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে বা আইসিসি চেয়ারম্যান হওয়ার ব্যাপারে ভারতের ক্রিকেট বোর্ডের বর্তমান প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীকে নিয়ে চলছে নানা মহলে ফিসফাস।

ভারতের জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় বিসিসিআইয়ের বর্তমান প্রেসিডেন্ট। এবার জল্পনা শুরু হয়েছে যে, সৌরভ কি বিসিসিআই ছেড়ে আইসিসির পথে যাচ্ছেন? সৌরভ বর্তমানে বিসিসিআইয়ের প্রেসিডেন্ট হিসেবে ‘কুলিং অফ’ পিরিয়ডে রয়েছেন।

সুপ্রিম কোর্ট থেকে কিছু না হলে, জুলাই মাসে সৌরভকে প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াতে হবে। সেই সময়েই আইসিসির বর্তমান চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের কার্যকাল শেষ হবে।

তাই অনেকেই মনে করছেন যে, ভারতীয় বোর্ড থেকে কুলিং অফে যেতে হলে সৌরভ আইসিসির নির্বাচনে লড়তে পারেন। শশাঙ্ক মনোহর সম্ভবত আর আইসিসি পদের জন্য লড়বেননা।

শীর্ষ আদালতকে বিসিসিআই জানিয়েছিল, কুলিং অফ বেপারটি যাতে নতুন করে বিবেচনা করা হয় এবং কুলিং অফ তুলে নিয়ে সৌরভের কার্যকাল লম্বা করা হোক। কারণ, এটা না হলে ভারতীয় ক্রিকেটের প্রশাসনিক কাঠামো ভেঙ্গে পড়বে।

বিসিসিআইয়ের এক আধিকারিক জানিয়েছেন, এখনও আদালত কুলিং অফ নিয়ে শুনানি করেনি। আদালতে সুবিধা না হলে সৌরভ আইসিসি নিয়ে ভাবতে পারেন বলে জানান ওই আধিকারিক।

এদিকে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক স্মিথ বলেছেন, করোনা পরিস্থিতির পর আইসিসির চেয়ারম্যান হওয়ার জন্য সৌরভই সেরা। তিনি আরও জানায়, তিনি সৌরভকে ব্যক্তিগতভাবে চেনেন। এই পরিস্থিতিতে সৌরভের নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে।