১৫তম রাষ্ট্রপতি বেছে নিতে আজ ভারতে অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন

50
১৫তম রাষ্ট্রপতি বেছে নিতে আজ ভারতে অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন

১৫তম রাষ্ট্রপতি বেছে নিতে ভারতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। নির্বাচনের আগে অনেকটাই এগিয়ে এনডিএ মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মু। অন্যদিকে ২০১৮ সালে বিজেপি ত্যাগ করা যশবন্ত সিনহা প্রার্থী বিরোধীদের। কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি, এনসিপি, সমাজবাদী পার্টির মতো একাধিক দলের সমর্থন সত্ত্বেও এই লড়াইয়ে অনেকটাই পিছিয়ে আছেন যশবন্ত সিনহা।

এই আবহে নির্বাচনের আগের দিন বিজেপির সাংসদ, বিধায়কদের কাছে সমর্থন চেয়ে আবেদন জানিয়েছিলেন তিনি। মোট ১০ লাখ ৮৬ হাজার ৪৩১ ভোটের মধ্যে ৪৯ শতাংশ ভোট (৫ লাখ ৩২ হাজার ৩৫১) ইতিমধ্যেই রয়েছে এনডিএ-র কাছে। তাছাড়াও আরও বেশ কয়েকটি দল দ্রৌপদীকে সমর্থন করার কথা জানিয়েছে।

ওড়িশার শাসকদল বিজু জনতা দল (৩১,৬৮৬ ভোট), এআইএডিএমকে (১৪,৯৪০), শিবসেনা দ্রৌপদী মুর্মুকে সমর্থনের ঘোষণা করেছে। কংগ্রেসের জোট সঙ্গী ঝাড়খণ্ড মুক্তি মোর্চাও ঘোষণা করেছে যে তারা দ্রৌপদী মুর্মুকেই সমর্থন করবে। তাছাড়া শিরোমণি অকালি দল, তেলুগুদেশম পার্টি, ওয়াইএসআর কংগ্রেস পার্টি, জনতা দল সেকুলার, বহুজন সমাজ পার্টিও সমর্থন করছে দ্রৌপদীকে।

এদিকে যশবন্ত সিনহাকে সমর্থন করছে কংগ্রেস, শরদ পাওয়ারের জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি), তৃণমূল কংগ্রেস, ভারতের কমিউনিস্ট পার্টি, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী), অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি, ন্যাশনাল কনফারেন্স, অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল সমর্থন করছে।

মুসলিমিন (এআইএমআইএম), রাষ্ট্রীয় জনতা দল এবং অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টও (এআইইউডিএফ) বিরোধী রাষ্ট্রপতি পদপ্রার্থীকে সমর্থন করছে। অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টিও (এএপি) ঘোষণা করেছে যে, তারা বিরোধীদের প্রার্থীকেই সমর্থন করবে।

তবে এত দলের সমর্থনেও ম্যাজিক ফিগার থেকে অনেকটাই দূরে যশবন্ত সিনহা। এগিয়ে দ্রৌপদী মুর্মুই। তবে শেষ পর্যন্ত কে হচ্ছেন ভারতের ১৫তম রাষ্ট্রপতি- তা জানা যাবে আগামী ২১ জুলাই। কেননা, এদিনই হবে ভোট গণনা এবং বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হলে ২৫ জুলাই শপথ নেবেন নয়া রাষ্ট্রপতি।

এর আগে ২৪ জুলাই রাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হচ্ছে রামনাথ কোবিন্দের। সংবিধানের ৬২ অনুচ্ছেদ অনুযায়ী সেই পদ পূরণ করতে তাই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সোমবার (১৮ জুলাই)। প্রায় ৪,৮০০ সাংসদ এবং বিধায়ক দেশের পরবর্তী রাষ্ট্রপতি বেছে নেয়ার জন্য ভোট দেবেন আজ।

রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা সোমবার আইন প্রণেতাদের তাকে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন। তার বক্তব্য, ‘গণতন্ত্র বাঁচাতে’ ভারতের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে বেছে নেওয়া হোক তাকে। এদিকে, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটগ্রহণ শুরু হয়েছে। গোটা ভারতের সাংসদ ও বিধায়করা তাদের ভোট দিচ্ছেন।

ইতোমধ্যেই ভোট প্রদান করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে সংসদে এক বক্তব্যে তিনি বলেন, ‘এই অধিবেশনটি গুরুত্বপূর্ণ কারণ রাষ্ট্রপতি এবং উপ-রাষ্ট্রপতির পদের নির্বাচন এখনই হচ্ছে। আজ (রাষ্ট্রপতি নির্বাচনের জন্য) ভোট হচ্ছে। এই সময়ের মধ্যে, নতুন রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি জাতিকে পথ দেখাতে শুরু করবেন।’