বাংলাদেশি চিকিৎসকদের করোনা বিষয়ে বিনামূল্যে অনলাইনে প্রশিক্ষণ দেবে যুক্তরাষ্ট্র

115

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য কণিকা): প্রাণঘাতি করোনা ভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে আর্থিক অনুদানের পাশাপাশি চিকিৎসকদের বিনামূল্যে অনলাইনে প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করেছে যুক্তরাষ্ট্র।

এ লক্ষ্যে বৃহস্পতিবার প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করা হয়। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম বাস্তবায়নে এবং বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাভুক্ত অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) ব্যবস্থাপনায় এ অনলাইন কার্যক্রম চলবে।

ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইনে প্রশিক্ষণ কোর্সটি থেকে বাংলাদেশি চিকিৎসকরা কোভিড-১৯ বিষয়ক প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

একই সঙ্গে কীভাবে নিজেদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করে কাজ করা যাবে- সেই উপায়ও জানতে পারবেন চিকিৎসকরা। সরকারের ই-লার্নিং কার্যক্রম মুক্তপাঠের মাধ্যমে বাংলাদেশের যে কোনো জায়গা থেকে চিকিৎসকরা বিনামূল্যে এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন।

যুক্তরাষ্ট্র সরকার যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি), বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) যৌথভাবে এই অনলাইন প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থা করেছে।

অনলাইন উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার তার বক্তব্যে বলেন, ‘বাংলাদেশে কোভিড-১৯ মোকাবেলার প্রস্তুতি ও কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে অনুদান প্রদানে যুক্তরাষ্ট্র বিশ্বে অন্যতম প্রথম।

এ কোর্সটি কোভিড-১৯ রোগীদের চিকিৎসা করার সময় যেসব সতর্কতার বিষয় মাথায় রাখা প্রয়োজন সে সম্পর্কে জানতে চিকিৎসকদের সহায়তা করবে।’